Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিকদের প্রস্তাব ২০ হাজার, মালিকরা দিতে চান অর্ধেক

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২৩ ১৮:১৬

ঢাকা: তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার ৩৯৩ টাকা করার প্রস্তাব দিয়েছেন শ্রমিক পক্ষের প্রতিনিধিরা। এ দাবির পরিপ্রেক্ষিতে মালিকরা দিতে চান ১০ হাজার ৪০০ টাকা।

রোববার (২২ অক্টোবর) রাজধানীর পল্টনে নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লার কাছে উভয়পক্ষ এমন প্রস্তাব দেন।

শ্রমিকদের পক্ষে মুজরি বোর্ডে প্রস্তাব দিয়েছেন বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি। এ প্রস্তাবের বিপরীতে মালিকপক্ষের প্রতিনিধি ও তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান ন্যূনতম মজুরি ২ হাজার ৪০০ টাকা বাড়িয়ে ১০ হাজার ৪০০ টাকার প্রস্তাব দিয়েছেন।

দু’পক্ষের প্রস্তাব গ্রহণের পর মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা বলেন, ‘শ্রমিক পক্ষ চাচ্ছেন ২০ হাজার আর মালিক পক্ষ বলছেন ১০ হাজার টাকা। দুপক্ষের প্রস্তাবনায় বেশ ফারাক রয়েছে। আপনারা এই ব্যবধান কমিয়ে আনেন। আপনাদের আরও সাতদিন সময় দেওয়া হলো। মজুরি বোর্ডের পঞ্চম সভা আগামী ১ নভেম্বর অনুষ্ঠিত হবে। সভায় মজুরির ব্যবধান কমিয়ে প্রস্তাব দেবেন।’

এদিকে, শ্রমিক-মালিক পক্ষের প্রস্তাবে সবসময় পার্থক্য থাকে বলে জানিয়েছেন বিজিএমইএ’র সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি বলেন, ‘বৈশিক অর্থনৈতিক অবস্থা ও শিল্প-উদ্যোক্তাদের বিভিন্ন প্রেক্ষাপট সামনে রেখে আমরা এই প্রস্তাবনা তৈরি করেছি।’

এদিকে, এদিন সকাল থেকে শ্রমিক সংগঠনগুলো ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করার দাবি জানান। এর আগে, সাধারণ শ্রমিকদের পক্ষে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও কোনোভাবে জীবন চালিয়ে নিতে মজুরি ২৩ থেকে ২৫ হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়। সেই প্রস্তাব লিখিত আকারে নিম্নতম মজুরি বোর্ডের কাছে জমা দেওয়া হয়। এ ছাড়াও বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) শ্রমিকদের জীবনমান মূল্যায়ন করে ন্যূনতম বেতন ১৭ হাজার ৫৬৫ টাকা করার প্রস্তাব দিয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, মজুরি বোর্ডে মালিক পক্ষের দেওয়া প্রস্তাব গার্মেন্টস শ্রমিকদের সঙ্গে তামাশা ও শ্রমিক প্রতিনিধির প্রস্তাব শ্রমিকদের কাছে ভেল্কিবাজি বলে মন্তব্য করেছে বাংলাদেশে গার্মেন্টস সেক্টরের প্রতিনিধিত্বকারী গ্রিণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন। সংগঠনটির সভাপতি সুলতানা বেগম ও ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস এক যৌথ বিবৃতিতে বলেন, ‘মালিক পক্ষের দেওয়া ১০ হাজার ৪০০ টাকা প্রস্তাব দেশের ৪২ লাখ গার্মেন্টস শ্রমিকের সঙ্গে তামাশা।

নেতারা বলেন, দেশের ৬৫টি রেজিস্ট্রার্ড ফেডারেশন নিয়ে গঠিত বাংলাদেশের গার্মেন্টস শ্রমিক আন্দোলনের ক্রিয়াশীল পাঁচটি জোট (বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ, গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-জিস্কপ, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল, গার্মেন্টস শ্রমিক পরিষদ, গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চ) গার্মেন্টস ওয়ার্কার্স এলায়েন্স বাংলাদেশ একত্রে ২৩ হাজার টাকা নিম্নতম মজুরি দাবি করেছেন।

তবে মালিক পক্ষের দেওয়া ১০ হাজার ৪০০ টাকার প্রস্তাবকে দেশের ৪২ লাখ গার্মেন্টস শ্রমিকদের সঙ্গে তামাশা বলে উল্লেখ করেন সংগনটির নেতারা।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

টপ নিউজ নিম্নতম মজুরি পোশাক শ্রমিক বেতন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর