Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কৃষি মার্কেটের নির্মাণকাজ শুরু ৩০ অক্টোবর’

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৩ ১৭:৫৭

ঢাকা: আগামী ৩০ অক্টোবর থেকে পুড়ে যাওয়া মোহাম্মদপুর কৃষি মার্কেটের নির্মাণ কাজ শুরুর ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (২৩ অক্টোবর) দুপুরে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মোহাম্মদপুর নতুন কাঁচা বাজার (কৃষি মার্কেট) পরিদর্শন শেষে সূচনা কমিউনিটি সেন্টারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ ঘোষণা দেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য মো. সাদেক খান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, ডিএনসিসির ২৯নং ওয়ার্ডের কাউন্সিলর ও মোহাম্মদপুর নতুন কাঁচা বাজার (কৃষি মার্কেট) ব্যবসায়ী সমিতির সভাপতি মো. সলিমউল্লাহ (সলু) এবং ব্যবসায়ী সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আতিকুল ইসলাম বলেন, আপনারা ব্যবসায়ীরা যেন কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হোন সেজন্য আমরা সবার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মার্কেট নির্মাণ করে দোকান ফিরিয়ে দিয়ে তাদের মুখে হাসি ফুটাতেই আমরা এসেছি।

তিনি বলেন, আগামী ৩০ অক্টোবর থেকে আগুনে ক্ষতিগ্রস্ত এই কৃষি মার্কেটে পূর্বের নকশা অনুযায়ী নির্মাণকাজ শুরু হবে। এরপর যার যেখানে দোকান ছিল, যতটুকু জায়গা ছিল সে অনুযায়ীই আপনারা দোকান বরাদ্দ পাবেন। আপাতত আপনাদের ব্যবসা যেন বন্ধ না থাকে, আপনারা যেন ক্ষতিগ্রস্ত না হোন, সেজন্যই আমাদের এই সিদ্ধান্ত। তবে আমরা পরে এখানে পরিকল্পিত বহুতল ভবন মার্কেট নির্মাণ করব। তখন নোটিশ দিলে মার্কেট নির্মাণের জন্য জায়গা ছেড়ে দিতে হবে। নতুন বহুতল মার্কেট নির্মাণ হওয়ার পর আপনারাও অবশ্যই এখানে দোকান বরাদ্দ পাবেন। এটি নিয়ে কোনো দুশ্চিন্তা নেই।

ডিএনসিসি মেয়র বলেন, ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। উন্নত বাংলাদেশে আমরা জরাজীর্ণ কৃষি মার্কেট চাই না। এখানে আধুনিক সুবিধা সম্বলিত একটি বহুতল মার্কেট নির্মাণ করা হবে৷ এই মার্কেটে সিনেপ্লেক্স থাকবে, শিশুদের খেলার জায়গা থাকবে। মাল্টিপারপাস শপিং মল নির্মাণ করা হবে। মার্কেটে সব ধরনের কমপ্লায়েন্স মেইন্টেইন করা হবে। নিরাপত্তার জন্য বসানো হবে ফায়ার হাইড্রেন্ট। মার্কেট কমিটিকে অনুরোধ করছি, একটি ফায়ার ফাইটিং টিম গঠন করবেন। অগ্নিকাণ্ড ঘটলে যেন প্রাথমিকভাবে তারা পদক্ষেপ নিতে পারে।

এসময় তিনি মার্কেট কমিটিকে একটি ফায়ার ফাইটিং টিম গঠনের নির্দেশ দেন। যাতে করে অগ্নিকাণ্ড ঘটলে প্রাথমিকভাবে প্রতিরোধ করবে। এসময় মেয়র মো. আতিকুল ইসলাম ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য এক কোটি টাকা আর্থিক সহায়তা এবং মার্কেট নির্মাণের জন্য তিন কোটি টাকা বরাদ্দের ঘোষণা দেন।

ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য মো. সাদেক খান বলেন, অগ্নিকাণ্ডে অনেক ব্যবসায়ী ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমি জানি অনেকে ব্যাংক লোন নিয়ে ব্যবসা করেন। মার্কেট পুড়ে যাওয়ায় আজ তারা কঠিন বিপদে পড়েছেন। ব্যবসায়ীদের বিপদে সহায়তার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে ত্রাণ মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে সহায়তা দেওয়া হয়েছে। আশা করি মেয়র মহোদয় দ্রুতই মার্কেটটি নির্মাণ করে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দোকান বুঝিয়ে দিতে ব্যবস্থা নেবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মীরা মানুষের বিপদে কখনো ঘরে বসে থাকে না। শেখ হাসিনার কর্মীরা অগ্নিকাণ্ডসহ যেকোনো বিপদে মানুষের জন্য ঝাঁপিয়ে পরে। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মার্কেটের কাজ দ্রুতই শুরু হবে। মেয়র মহোদয়ের সঙ্গে আমার কথা হয়েছে। সরকারের পক্ষ থেকে, শেখ হাসিনার পক্ষ থেকে মেয়র মহোদয় সমাধান দেবেন। ব্যবসায়ী ভাইদের একটু ধৈর্য ধারণ করতে হবে।

ডিএনসিসির অঞ্চল-০৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বির আহমেদের সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, ডিএনসিসির ৩২নং ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম, ৩৪নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ মোহাম্মদ হোসেন, নারী কাউন্সিলর শাহিন আক্তার সাথী ও রোকসানা আলম।

এদিন, সভা চলাকালীন টেলিফোনে সংযুক্ত হয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ক্ষতিগ্রস্ত কৃষি মার্কেট নির্মাণের জন্য দুই কোটি ৩০ লাখ টাকা আর্থিক সহায়তার ঘোষণা দেন।

সারাবাংলা/আরএফ/এনইউ

কৃষি মার্কেট টপ নিউজ মোহাম্মদপুর কৃষি মার্কেট


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর