Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থবছরের প্রথম ৩ মাসে এডিপি বাস্তবায়ন কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৩ ২০:০৪

ঢাকা: চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এডিপির (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বাস্তবায়ন কমেছে। সেপ্টেম্বর মাসে বাস্তবায়ন হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৫০ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৮ দশমিক ৫৫ শতাংশ। সরকারের বাস্তবায়ন,পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অগ্রগতি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সোমবার (২৩ অক্টোবর) প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

চলতি অর্থবছরে এডিপি বরাদ্দ রয়েছে ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। এর মধ্যে গত জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ২০ হাজার ৬১০ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১২ হাজার ৫৩৭ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে সাড়ে ৭ হাজার কোটি টাকা এবং স্বায়স্তশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে ব্যয় হয়েছে ৫৭২ কোটি টাকা।

গত অর্থবছরের একই সময়ে মোট ব্যয়ের পরিমাণ ছিল ২১ হাজার ৮৯৬ কোটি টাকা। এদিকে ২০২১-২২ অর্থবছরে প্রথম তিন মাসে এডিপি বাস্তবায়ন হয়েছিল ৮ দশমিক ২৬ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে হয়েছিল ৮ দশমিক ০৬ শতাংশ এবং ২০১৯-২০ অর্থবছরেও একই বাস্তবায়ন হার ছিল।

চলতি অর্থবছরের তিন মাসে এডিপি বাস্তবায়নে এগিয়ে আছে- জাতীয় সংসদ সচিবালয়, আইএমইডি, ধর্মবিষয়ক মন্ত্রণালয় এবং লেজিস লেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ। এগুলোর এডিপি বাস্তবায়ন হার ২০ শতাংশের উপরে।

আর পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো- স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ,পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন। এসব মন্ত্রণালয় ও বিভাগের অগ্রগতি এখনও এক শতাংশের নিচে রয়েছে।

সারাবাংলা/জেজে/পিটিএম

এডিপি বাস্তবায়ন টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর