Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে শিশুদের খেলনায় উচ্চমাত্রার সীসা

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৩ ২৩:৪৯

ঢাকা: দেশে শিশুদের খেলনায় সীসা, পারদ এবং ক্যাডমিয়াম-সহ বিষাক্ত ভারী ধাতুর উপস্থিতি পাওয়া গেছে।

সোমবার (২৩ অক্টোবর) এসডো কার্যালয়ে এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো) কর্তৃক প্রকাশিত ‘ইনোসেন্স টাচড বাই শ্যাডোস: ইনভেস্টিগেটিং টক্সিক ক্যামিকেলস ইন টয়’স’ এক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, শিশুদের খেলনার মধ্যে বিপজ্জনক ভারী ধাতু, বিশেষ করে সীসা, পারদ এবং ক্যাডমিয়ামের উপস্থিতি রয়েছে, যা শিশুদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি সৃষ্টি করে। এই খেলনাগুলোতে পাওয়া গড় ঘনত্ব নিম্নরূপ: লেড-৬৫.৮৫ পিপিএম, যা নির্ধারিত সীমার প্রায় ৫ গুণের বেশি; পারদ-৩০.৬ পিপিএম, যা নির্ধারিত সীমার প্রায় ৪ গুণের বেশি; এবং ক্যাডমিয়াম-২৮.৬৫ পিপিএম, যা নির্ধারিত সীমার প্রায় ১৫ গুণের বেশি। পরীক্ষিত খেলনাগুলোর মধ্যে ৫৫ শতাংশ খেলনাই বাংলাদেশে স্থানীয়ভাবে উৎপাদিত। তাই দেশের শিশুদের স্বাস্থ্য সুরক্ষা জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক সচিব এবং এসডোর চেয়ারপারসন সৈয়দ মার্গুব মোর্শেদ। শিশুদের খেলনায় সীসার উপস্থিতি নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, “শিশুদের খেলনায় সীসার উপস্থিতি গুরুতর স্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি করছে, যা খুবই উদ্বেগজনক। শিশুদের খেলনা উৎপাদন, বিতরণ এবং ব্যবহারের সঙ্গে জড়িত প্রত্যেকের সীসা দূষণকে গুরুত্বের সঙ্গে দেখা উচিত এবং এই পণ্যগুলো শিশুদের জন্য নিরাপদ কিনা তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ।’

সারাবাংলা/ইএইচটি/একে

এসডো খেলনা শিশু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর