Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দোতলা’য় আবাস গড়ল ৬ দেশি উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২৩ ২৩:৫৫

ঢাকা: ‘পোশাক বাই তাননাস’, ‘শাড়িকথন’, ‘তেরোপার্বণ’, ‘সিতকা’, ‘মল্লিকা’ ও ‘দিশাজ রোড ব্লকস’— ছয় দেশি ক্ষুদ্র উদ্যোক্তার যাত্রা শুরু অনলাইনে। বিভিন্ন মেলাতেও হাজির হয়েছেন তারা। একপর্যায়ে অনুভব করেন অনলাইনের পাশাপাশি অফলাইন কোনো শোরুমের প্রয়োজনীয়তা, যেখানে ক্রেতাদের সঙ্গে যুক্ত হতে পারবেন সশরীরে। সেই অনুভব থেকেই যাত্রা শুরু করেছে ‘দোতলা’, যেটি কি না ছয় সৃজনশীল উদ্যোগের দেশীয় শিল্পীদের হাতে তৈরি পোশাক, গহনা আর বিভিন্ন হস্তশিল্পের সমাহার।

শনিবার (২১ অক্টোবর) বিকেলে ধানমন্ডি ১১ নম্বরে (পুরনো ৩২ নম্বরে) ‘দোতলা’র উদ্বোধন করেন ছয় সৃজনশীল উদ্যোগের উদ্যোক্তাসহ তাদের শুভাকাঙ্খীরা। ধানমন্ডি ১১ নম্বর সড়কের ১৮/বি নম্বর বাসায় ঠিকানা হয়েছে দোতলার। মঙ্গলবার বাদে সপ্তাহের ৬ দিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে দোতলা।

দিশাজ রোড ব্লকসের উদ্যোক্তা দিশা জানালেন, ছয়টি সৃজনশীল উদ্যোগ নিয়ে তারা ফেসবুকের পাশাপাশি নানা দেশি পণ্যের মেলায় অংশ নিয়ে আসছেন কয়েক বছর ধরে। এসব মেলায় অংশ নিতে গিয়েই তারা একসঙ্গে কাজ করার সুবিধা অনুধাবন করতে পারেন। অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে নিজেরা আরও সমৃদ্ধ হন। সবাই এক হলে যে অনেক বড় কাজও সহজ হয়ে যায়, সেই উপলব্ধি থেকেই সিদ্ধান্ত নেন যৌথ ঠিকানা গড়ে তুলবেন। সেই সিদ্ধান্তই রূপ পেয়েছে দোতলা হিসেবে।

দোতলার ছয়টি উদ্যোগ ছয়টি ভিন্ন ভিন্ন ভাবনা ও প্রেক্ষাপট থেকে উঠে এলেও তাদের সবার উদ্দেশ্য ছিল অভিন্ন— দেশীয় পণ্যের পসার ও প্রসার এবং নিজস্ব নকশার কাজের পরিচিতি গড়ে তোলা। সেই অভিন্নতাই ছয়টি উদ্যোগকে গেঁথেছে এক সূতায়।

দোতলার উদ্যোগগুলোর মধ্যে ‘পোশাক বাই তাননাস’ তাদের পোশাকে যুক্ত করেছে ক্যানভাস পেইন্টিং। ‘শাড়িকথন’ দেশি তাঁতের শাড়ি ও থান কাপড়ে যুক্ত করেছে চট আর ডেনিম পারের নকশা। পাশাপাশি রয়েছে ন্যাচারাল ডাইয়ের মোম বাটিকে নিজস্ব নকশার বৈচিত্র্য। গহনার উদ্যোগ ‘মল্লিকা’ দেশীয় কারিগরদের দিয়ে অনন্য সব নকশা ফুটিয়ে তুলেছে রুপার তৈরি সোনার প্রলেপ দেওয়া গহনায়।

এদিকে ‘তেরোপার্বণে’র কাজের মূলে রয়েছে বাঙালির বারো মাসের উৎসবের বাহারি সব রঙ। ব্লক ছাপ ও ডাই, বাটিক, প্যাচওয়ার্কের কাজ তারা ফুটিয়ে তোলে পোশাকে। ‘সিতকা’র শাড়ি, কামিজ ও পাঞ্জাবিতে আবার পাওয়া যাবে সুঁই-সুতার বুননে ফুটিয়ে তোলা নকশিকাঁথার নকশা ধরনের সঙ্গে আধুনিকতার মিশেল। আর ‘দিশাজ রোড ব্লকস’ নিজেদের পরিচয় দেয় ‘রঙের মানুষ’ হিসেবে, যারা কল্পনার সব রঙ ব্লকের নকশায় তুলে নিয়ে আসে পোশাকের গায়ে।

দিশা বলেন, সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে ক্রেতাদের কাছে দেশীয় পণ্যের পসরা তুলে দিতেই আমরা দোতলা নিয়ে হাজির হয়েছি। ইট-কাঠ-কংক্রিটের এই নগরে কেনাকাটায় একটু শৈল্পিকতার ছোঁয়া যুক্ত করার লক্ষ্য ছিল আমাদের। আশা করি ক্রেতারা দোতলায় এলে হতাশ হবেন না।

সারাবাংলা/টিআর

তেরোপার্বণ দিশাজ রোড ব্লকস দোতলা পোশাক বাই তাননাস মল্লিকা শাড়িকথন সিতকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর