Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

স্টাফ করেসপেন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২৩ ১৭:৪৯

ঢাকা: ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ অক্টোবর) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় নবায়নযোগ্য জ্বালানি খাতে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সঙ্গে ৪০০ মিলিয়ন ইউরোর একটি সমঝোতা চুক্তি সই হয়। বৈঠক শেষে ইউরোপীয় কমিশনের প্রেস রিলিজে এসব তথ্য জানানো হয়।

প্রেস রিলিজে বলা হয়, আজ গ্লোবাল গেটওয়ে ফোরামে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইইউ এবং বাংলাদেশের মধ্যে সম্পর্ক সম্প্রসারণ ও বিকাশের জন্য একটি নতুন অংশীদারিত্ব ও সহযোগিতা চুক্তির উপর আলোচনার সূচনা করেন।

এ উপলক্ষে ইইউ, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) এবং বাংলাদেশের বিদ্যুৎ খাতের টেকসই সবুজ পরিবর্তন এবং দেশের জলবায়ু প্রশমন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পের জন্য ৪০০ মিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়া ৭০ মিলিয়ন ইউরোর সমমূল্যের পাঁচটি অতিরিক্ত সহযোগিতা চালু করা হয়েছে।

প্রেস রিলিজে বলা হয়, উরসুলা ভন ডার লিয়েন বলেন, ইইউ এবং বাংলাদেশ ৫০ বছর ধরে নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত অংশীদার। এখন, আমরা এই অংশীদারিত্বকে আরও এগিয়ে নিয়ে যাচ্ছি। ইউরোপীয় কমিশন, ইআইবি এবং বাংলাদেশ পুনর্নবীকরণযোগ্য শক্তিকে সমর্থন করতে এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার বাহিনীতে যোগ দেবে। এই ৪০০ মিলয়ন ইউরো বিনিয়োগ বাংলাদেশের জনগণ এবং অর্থনীতির জন্য একটি পার্থক্য তৈরি করবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা আত্মবিশ্বাসী যে, এই উদ্যোগ বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে, অবকাঠামোগত ঘাটতি পূরণ করতে, নবায়নযোগ্য জ্বালানি, ডিজিটাল উদ্ভাবন, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং আরও অনেক কিছুতে বিনিয়োগে সক্ষম করে তুলবে। গ্লোবাল গেটওয়ে হলো বন্ধুত্ব, অংশীদারিত্ব, আস্থা ও পারস্পরিক নির্ভরতার একটি প্রতীক।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, গ্লোবাল গেটওয়ে ফোরাম শুরু হওয়ার আগে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ৪০০ মিলিয়ন ইউরোর একটি সমঝোতা চুক্তি সই হয়। বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের নতুন অধ্যায় শুরু হলো।

এদিকে এক টুইটে উরসুলা ভন ডার লিয়েন জানিয়েছেন, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের ৫০তম বার্ষিকীতে আমাদের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে প্রিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হয়েছে। আমরা গ্লোবাল গেটওয়ের অধীনে নতুন প্রকল্প চালু করছি। এর মধ্যে ৪০০ মিলিয়ন ইউরোর নবায়নযোগ্য জ্বালানির প্রকল্প রয়েছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর