Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপির ষড়যন্ত্রের কঠিন জবাব দিতে নেতাকর্মীদের নির্দেশ আ.লীগের

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২৩ ২০:২৩

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক কর্মসূচি ঘিরে টান টান উত্তেজনা চলছে। ২৮ অক্টোবর ঢাকায় বিএনপি মহাসমাবেশের ডাক দিয়েছে। ওই একই দিন শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রাজধানীতে দেশের প্রধান দুই দলের এই রাজনৈতিক কর্মসূচি ঘিরে বিরাজ করছে উত্তেজনা।

এদিকে, রাজনৈতিক কর্মসূচির নামে রাজপথে কোনোধরনের অরাজক পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র করলে দলীয়ভাবে মোকাবিলা করে কঠিন জবাব দেওয়ার জন্য নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে আওয়ামী লীগ। এ লক্ষ্যে সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে দলটি।

বুধবার (২৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টা থেকে প্রায় আড়াই ঘণ্টাব্যাপী রুদ্ধদার বৈঠক থেকে এমন নির্দেশনা দেয় টানা তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ঢাকা মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। বৈঠক সূত্র নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, আগামী ২৮ অক্টোবর বিএনপির কর্মসূচির বিপরীতে শান্তি ও উন্নয়ন সমাবেশ মাধ্যমে রাজপথে সতর্ক পাহারায় থাকবে আওয়ামী লীগ। বিএনপি কর্মসূচি নামে কোনো ধরনের অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করলে ক্ষমতাশীল দলের পক্ষ থেকে কোনো ছাড় দেওয়া হবে না। যেকোনো অরাজক পরিস্থিতি মোকাবিলায় জনগণের জানমালের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তায় কৌশলী হবে আওয়ামী লীগ। এ লক্ষ্যে দলের নেতাকর্মীদের সর্বত্র প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া বিএনপি এবার কর্মসূচির নামে কোনো ষড়যন্ত্রের অপচেষ্টা করলে যেকোনো মূল্যে তাদের রাজনৈতিকভাবে মোকাবিলার করবে আওয়ামী লীগ।

বৈঠক সূত্র আরও জানায়, আগামী ২৮ অক্টোবর বিএনপিকে রাজপথে কোনো ধরনের ছাড় দিতে নারাজ আওয়ামী লীগ। সরকারের উন্নয়ন অগ্রযাত্রার ধাারাবাহিতা ধরে রাখার লক্ষ্যে সাংগঠনিকভাবে যেকোনো ষড়যন্ত্র মোকাবিলা করবে তারা। আওয়ামী লীগের ধারণা, বিএনপির নেতাকর্মীরা সারাদেশ থেকে ঢাকায় জড়ো হচ্ছেন। তারা রাজধানীসহ ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলোতে অবস্থান নিয়েছে। বিএনপির এইসব নেতাকর্মীরা যাতে কোনো ধরনের অরাজকতা সৃষ্টি করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে দলের নেতাকর্মীদের সর্বাত্মক প্রস্তুতি নিয়ে থাকার নির্দেশনাও দেওয়া হচ্ছে। শহরের কোথাও কোনো বাসা বা স্থানে অপরিচিত বা সন্দেহভাজন কাউকে দেখলে স্থানীয় প্রশাসনকে খবর দিয়ে ধরিয়ে দেওয়ারও গাইডলাইন দেওয়া হয়েছে। এ ছাড়া বিএনপি যদি কোনো ধরনের সহিংসতা করে প্রয়োজনে দাঁতভাঙা জবাব দেওয়ার জন্য নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে।

আওয়ামী লীগের দুই সাংগঠনিক সম্পাদক বৈঠকের বিষয়টি নিশ্চিত করে জানান, বিএনপি আগামী ২৮ অক্টোবর সারাদেশের নেতাকর্মীদের ঢাকা ও আশপাশের এলাকায় অবস্থান নেওয়ার নির্দেশ দিয়েছে। তাই ওইদিন ক্ষমতাসীন দলের কোন নেতা কোথায়, কোন দিকে অবস্থান করবে সে বিষয়েও বৈঠকে নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এস এম কামাল, সাংস্কৃতিক অসীম কুমার উকিল, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/পিটিএম

আওয়ামী লীগ নির্দেশ নেতাকর্মী বিএনপির ষড়যন্ত্র


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর