Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুলিশ কল্যাণ তহবিল বিল সংসদে উপস্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২৩ ১৮:১০

ঢাকা: বাংলাদেশ পুলিশ (অধস্তন কর্মচারী) কল্যাণ তহবিল বিল জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। এ বিলে ‘কল্যাণ তহবিল ব্যবস্থাপনা বোর্ড’ নামে একটি বোর্ড থাকার কথা বলা হয়েছে।

বুধবার(২৫ অক্টোবর) জাতীয় সংসদের অধিবেশনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিলটি উপস্থাপন করেন। এরপর তা পরীক্ষা করে রিপোর্ট দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

বিজ্ঞাপন

সামরিক আমলে ১৯৮৬ সালে করা দ্যা পুলিশ (নন গেজেটেড এপ্লয়িইজ) ওয়েলফেয়ার ফান্ড অর্ডিন্যান্স রহিত করে নতুন আইন করার জন্য এ বিলটি আনা হয়েছে।

বিলে বলা হয়েছে, কর্মচারী বলতে পুলিশ সাব-ইন্সপেক্টরের নিচের পদমর্যাদার কোনো পুলিশ এবং পুলিশ অধিদফতরে কর্মরত পুলিশ নন এমন সব কর্মচারীকে বুঝাবে। বাংলাদেশ পুলিশ (অধস্তন কর্মচারী) কল্যাণ তহবিল ব্যবস্থাপনা বোর্ড নামে একটি বোর্ড থাকবে। পদাধিকার বলে মহাপুলিশ পরিদর্শক এই বোর্ডের চেয়ারম্যান হবেন। তহবিল থেকে কর্মচারী ও তাদের পরিবারকে কল্যাণ অনুদান মঞ্জুরি করবে বোর্ড। কর্মচারীদের দেওয়া চাঁদা, সরকারি অনুদান, তহবিলের অর্থ বিনিয়োগ থেকে পাওয়া মুনাফা এবং অন্য কোনো বৈধ উৎস থেকে পাওয়া টাকায় তহবিল গঠন করা হবে।

প্রত্যেক কর্মচারীর বেতন থেকে মাসিক চাঁদা হিসেবে সরকার নির্ধারিত পরিমাণ টাকা কেটে তা তহবিলে জমা করা হবে বলে বিলে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এমও

পুলিশ কল্যাণ তহবিল পুলিশ কল্যাণ তহবিল বিল সংসদ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর