Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি যৌক্তিক’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ অক্টোবর ২০২৩ ১৪:৪৪

ফাইল ছবি: গোলাম মোহাম্মদ কাদের

ঢাকা: তৈরি পোশাক শ্রমিকদের সর্বনিম্ন বেতন আট হাজার থেকে বাড়িয়ে ২৩ হাজার করার দাবিতে চলমান আন্দোলনে সমর্থন জানিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

তৈরি পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিকে যৌক্তিক উল্লেখ করে এ দাবি মেনে নিতেও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) এক বিবৃতিতে এ আহ্বান জানান জাপা চেয়ারম্যান।

জিএম কাদের বলেন, যে শ্রমিকরা বৈদেশিক মুদ্রা আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন, তারাই সবচেয়ে বেশি মানবেতর জীবন যাপন করছেন। দেশের সমৃদ্ধিতে অবদান রাখা শ্রমিকদের সঙ্গে অমানবিক বৈষম্য চলছে। সভ্য সমাজে এমন বৈষম্য বেমানান।

তিনি বলেন, শুরু থেকেই তৈরি পোশাক শিল্প শ্রমিকদের খুবই সামান্য বেতন দেওয়া হতো। তাদের আন্দোলনের প্রেক্ষিতে ২০১৩ সালে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বেতন নির্ধারণ করা হয় পাঁচ হাজার ৩০০ টাকা। অথচ ঐ সময় শ্রমিকরা সর্বনিম্ন ১৬ হাজার টাকা বেতনের দাবিতে আন্দোলন করছিলেন। ২০১৮ সালের প্রবল শ্রমিক আন্দোলনের প্রেক্ষিতে পুনরায় শ্রমিকদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করা হয় আট হাজার টাকা। ২০১৯ সালের পয়লা জানুয়ারি থেকে তা কার্যকর হয়।

বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান (জাপা) আরও বলেন, ২০১৮ সালের আট হাজার টাকা বেতন কাঠামোতে শ্রমিকদের জীবন চলে না। দফায় দফায় নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে আট হাজার টাকায় একটি পরিবারের খাবার খরচ অসম্ভব। এমন বাস্তবতায় তারা বাসা ভাড়া, চিকিৎসা, পোশাক ও শিশুদের লেখাপড়া চালাবে কীভাবে?

জিএম কাদের বলেন, গবেষণা সংস্থা সেন্টার ফর পরিসি ডায়ালগ (সিপিডি)-এর সর্বশেষ গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে চার সদস্যের একটি পরিবারে মাসিক খাবার খরচ হচ্ছে ২২ হাজার ৪২১ টাকা। আন্দোলনরত তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের সর্বনিম্ন ২৩ হাজার টাকা বেতনের দাবি মানবিক কারণেই মেনে নিতে হবে। তাই, আন্দোলনরত তৈরি পোশাক শিল্প শ্রমিকদের সাথে সদয় আচরণ করতে সবার প্রতি আহবান জানাচ্ছি।

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

গোলাম কাদের জাপা চেয়ারম্যান দাবি পোশাক বৃদ্ধি মজুরি যৌক্তিক শ্রমিক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর