Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আনসারের হাতে অপরাধী আটক ক্ষমতা বিল থেকে বাদ দেওয়ার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ অক্টোবর ২০২৩ ২১:৫৮

ঢাকা: জাতীয় সংসদে উপস্থাপিত আনসার ব্যাটালিয়ন বিলে অপরাধী আটক, দেহ তল্লাশি ও মালামাল জব্দের যে ক্ষমতা আনসারের হাতে দেওয়া হয়েছিল— তা বাদ দেওয়া হতে পারে। সংসদীয় কমিটি উত্থাপিত বিলের এ সংক্রান্ত বিধান সংশোধনের সুপারিশ করেছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ প্রস্তাব করা হয়েছে বলে সূত্র মারফত জানা গেছে।

গত ২৩ অক্টোবর ‘আনসার ব্যাটালিয়ন বিল, ২০২৩’ সংসদে উপস্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ওই বিলের ৮ ধারায় আনসার ব্যাটালিয়নকে আটক ও তল্লাশির ক্ষমতা দেওয়ার প্রস্তাব করা করা হয়।

প্রস্তাবিত এ বিলে বলা হয়েছে, কোনো ব্যাটালিয়ন সদস্যের সামনে সংঘটিত অপরাধের ক্ষেত্রে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদনক্রমে অপরাধীকে আটক করে অবিলম্বে পুলিশের কাছে সোপর্দ করবে এবং ক্ষেত্রমতো জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অথবা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশক্রমে আটক ব্যক্তির দেহ তল্লাশি; কোনো স্থানে প্রবেশ ও তল্লাশি এবং মালামাল জব্দ করতে পারবে।

জাতীয় সংসদে উপস্থাপনের পর বিলটি পরীক্ষা করে তিনদিনের মধ্যে প্রতিবেদনে দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বৃহস্পতিবার বিলটি নিয়ে বৈঠক করে সংসদীয় কমিটি। বৈঠকে এই ধারার সংশোধনীর সুপারিশ করা হয়।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠক শেষে কমিটির সভাপতি বেনজীর আহমেদ সাংবাদিকদের বলেন, ঐক্যমত্যের ভিত্তিতে সংশোধনীর প্রস্তাব এসেছে। একটা আইন আছে, ওই আইনের ধারায় তারা পরিচালিত হবে। এখতিয়ার ও ক্ষমতার ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ অনুযায়ী তারা ব্যবস্থা নিতে পারবে।

বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও রুমানা আলী অংশ নেন।

সারাবাংলা/এএইচএইচ/একে

আনসার বাহিনী জাতীয় সংসদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর