Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সমাবেশের অনুমতি পেল আ.লীগ-বিএনপি, মানতে হবে ২০ শর্ত

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ অক্টোবর ২০২৩ ২০:৩৮

ঢাকা: অবশেষে রাজধানীতে সমাবেশের অনুমতি পেয়েছে দেশের সবচেয়ে বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপি। পছন্দের ভেন্যুতেই দুই দলকে অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

সমাবেশের অনুমতি পাওয়ায় বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগ ও পল্টনে দলীয় কার্যালয়ের সামনে কর্মসূচি পালন করতে পারবে বিএনপি। তবে সমাবেশ করার জন্য দুই দলকেই ২০টি করে শর্ত মানতে হবে।

শুক্রবার (২৭ অক্টোবর) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খন্দকার মহিদ উদ্দিন।

ডিএমপির পক্ষ থেকে বলা হয়, আওয়ামী লীগ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে এবং বিএনপি নয়াপল্টনে সমাবেশ করবে। তবে শাপলা চত্বরে জামায়াতে ইসলামী সমাবেশের ঘোষণা দিলেও পুলিশের পক্ষ থেকে সেটিতে অনুমতি দেওয়া হয়নি।

বিএনপি-আওয়ামী লীগের সমাবেশ ঘিরে গত কয়েকদিন ধরেই রাজনীতির মাঠে বিরাজ করছে উত্তেজনা। বড় দুই দল ছাড়াও প্রায় ৩০টি দল শনিবার কর্মসূচি পালন করবে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

শান্তিপূর্ণ কর্মসূচির প্রতিশ্রুতি দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম অভিযোগ করেন, উস্কানিমূলক কথা-বার্তা বলে পরিস্থিতি ঘোলাটে করছে ক্ষমতাসীনরা। নেতাকর্মীদের গ্রেফতার বন্ধের দাবি জানিয়ে কর্মসূচি পালনে কোনো বাধা না দিতে সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানান তিনি।

অপরদিকে শনিবার স্মরণকালের সবচেয়ে বড় মহাসমাবেশ করতে চায় আওয়ামী লীগ। যে কোনো মূল্যে মাঠে থাকার ঘোষণার পাশাপাশি নির্বাচন পর্যন্ত বিএনপি-জামায়াতকে প্রতিরোধ করার হুঁশিয়ারি দিয়েছেন ক্ষমতাসীন দলের নেতারা।

আগামীকাল (২৮ অক্টোবর) সতর্ক পাহারায় থাকতে হবে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘এটি আরেকটা মুক্তিযুদ্ধ, তাই মাঠে থাকতে হবে। আদর্শ প্রতিষ্ঠার জন্য মরতে হলে মরব। তবু আওয়ামী লীগ কর্মীরা রাজপথে থাকবে।’

ডিএমপি জানিয়েছে, ২৮ অক্টোবর বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচি ঘিরে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ সতর্ক রয়েছে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার খন্দকার মহিদ উদ্দিন জানিয়েছেন, সমাবেশকে কেন্দ্র করে নয়াপল্টনসহ বিভিন্ন জায়গায় ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো হয়েছে।

অনুমতি পায়নি জামায়াত

 রাজধানীর শাপলা চত্বরে শনিবার মহাসমাবেশ করার অনুমতি চেয়েছিল জামায়াতে ইসলামী। তবে তাদের অনুমতি দেওয়া হয়নি।

অবশ্য বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সংবাদ সম্মেলন করে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান বলেছেন, অনুমতি না পেলেও তারা মহাসমাবেশের প্রস্তুতি নিচ্ছেন।

শুক্রবার (২৭ অক্টোবর) এক বিবৃতিতে শাপলা চত্বরে সমাবেশ সফল করা আহ্বান জানিয়েছে জামায়াতে ইসলামী।

দলটির ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান বলেন, ‘আগামীকালের সমাবেশ সফল করতে হবে। কেয়ারটেকার সরকারের অধীনে জাতীয় নির্বাচন দিতে সরকারকে বাধ্য করতে হবে। অনির্বাচিত ও অবৈধ সরকার জগদ্দল পাথরের মতো জাতির ঘাড়ে চেপে বসেছে। এ সরকারের পতন ঘটানো ছাড়া জনগণের অধিকার প্রতিষ্ঠিত করা যাবে না।’

জামায়াতের মহাসমাবেশ বানচাল করার জন্য কোনো কোনো মহলের পক্ষ থেকে নানাভাবে গুজব ও মিথ্যা তথ্য ছড়িয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।

সারাবাংলা/ইউজে/একে

আওয়ামী লীগ বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর