Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২৪ সালে বাংলাদেশ হবে ১৬তম দ্রুত বর্ধনশীল অর্থনীতি: রিপোর্ট

স্টাফ করেসপেন্ডেন্ট
২৮ অক্টোবর ২০২৩ ০৯:৩৮

ঢাকা: কানাডা-ভিত্তিক ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট ওয়েবসাইট বলছে, ২০২৪ সালে বিশ্বের ২০টি দেশের মধ্যে বাংলাদেশ হবে ১৬তম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রকাশিত সবশেষ ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের পূর্বাভাস অনুসরণ করে এই পূর্বাভাস দিয়েছে ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট।

ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়, ২০২৪ সালে কোন দেশগুলো সবচেয়ে বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি দেখবে —এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা আইএমএফ-এর অক্টোবরের ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুক থেকে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস অনুমান করেছি। আশ্চর্যজনকভাবে, এই দেশগুলোর মধ্যে অনেকগুলো এশিয়া এবং সাব-সাহারা আফ্রিকায় অবস্থিত। এই অঞ্চল দুটি বিশ্বের দ্রুত বর্ধনশীল অঞ্চল।

ওয়েবসাইটের পূর্বাভাস অনুযায়ী, ২০২৪ সালে বাংলাদেশে গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ।

আগামী বছর সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হতে পারে ম্যাকাওয়ে ২৭.২ শতাংশ, গায়ানায় ২৬.৬ শতাংশ, পালাউয়ে ১২.৪ শতাংশ, নাইজারে ১১.১ শতাংশ, সেনেগালে ৮.৮ শতাংশ , লিবিয়ায় ৭.৫ শতাংশ, রুয়ান্ডায় ৭ শতাংশ, আইভরি কোস্টে ৬.৬ শতাংশ, বুর্কিনা ফাসোতে ৬.৪ শতাংশ, বেনিনে ৬.৩ শতাংশ এবং ভারতে ৬.৩ শতাংশ।

এছাড়া গাম্বিয়ার প্রবৃদ্ধির হার হতে পারে ৬.২ শতাংশ, ইথিওপিয়া ৬.২ শতাংশ, কম্বোডিয়া ৬.১ শতাংশ, তানজানিয়ায় ৬.১, জিবুতিতে ৬ শতাংশ, বুরুন্ডিতে ৬ শতাংশ, ফিলিপাইনে ৫.৯ শতাংশ এবং ভিয়েতনামে ৫.৮ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর