Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মঙ্গলবার থেকে টানা ৩ দিন রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ অক্টোবর ২০২৩ ১৮:৩৭

ঢাকা: আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার (৩১ অক্টোবর, ১ নভেম্বর ও ২ নভেম্বর) পর্যন্ত তিন দিন সারাদেশে সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নতুন কর্মসূচি ঘোষণা করেন।

রিজভী বলেন, ‘দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থ পাচার ও সিন্ডিকেটবাজির ফলে দ্রব্যমূল্যের অব্যাহত ঊর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জীবন-জীবিকা রক্ষার স্বার্থে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি আদায়ের লক্ষ্যে আয়োজিত ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতা-কর্মীদের হত্যা, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীকে গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে আগামী ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর দেশব্যাপী রাজপথ, রেলপথ ও নৌপথে সর্বাত্মক অবরোধ পালন করা হবে।’

এর আগে গতকাল শনিবার নয়াপল্টনে সমাবেশ আয়োজন করেছিল বিএনপি। সমাবেশ ঘিরে সকাল থেকেই কাকরাইল-নয়াপল্টন এলাকায় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। বেশকিছু যানবাহনে আগুন দেওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটে। ভাঙচুর করা হয় বেশকিছু দোকানপাট। প্রধান বিচারপতির বাসভবনেও হামলা চালানো হয়।

শনিবার দিনভর সংঘর্ষ-সংঘাতের মধ্যে পুলিশের এক কনস্টেবল এবং যুবদলের এক নেতা নিহত হন। আহত হন অনেকে। অন্তত ২৭ জন সাংবাদিককে মারধরের ঘটনা ঘটে। এসবের জের ধরে রোববার সকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তার বাসভবন থেকে পুলিশ আটক করে নিয়ে গেছে অভিযোগ করেছে তার পরিবার ও দল বিএনপি।

এদিকে পুলিশ কনস্টেবল হত্যা মামলায় সরাসরি জড়িত দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া নাশকতা ও ভাঙচুরের ঘটনাগুলোয় মোট ৬৮২ জনকে আটক করা হয়েছে। এসব ঘটনায় পুলিশ ২৪টি মামলা করছে।

সারাবাংলা/এজেড/টিআর

অবরোধ দেশব্যাপী অবরোধ বিএনপি বিএনপির কর্মসূচি রুহুল কবির রিজভী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর