Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সহিংসতা পরিহার করে দীর্ঘস্থায়ী সমাধানের জন্য সংলাপে বসুন: সুজন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ অক্টোবর ২০২৩ ১৯:৪৭

ঢাকা: সহিংসতা পরিহার করে দীর্ঘস্থায়ী সমাধানের জন্য সংলাপে বসার আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সংগঠনটির পক্ষ থেকে রাজনীতিবিদদের প্রতি অনুরোধ জানিয়ে বলা হয়, বার বার একই পরিস্থিতি সৃষ্টি না করে একটি দীর্ঘস্থায়ী সমাধানের জন্য আলাপে বসুন। জনগণকে এই দুর্ভোগ থেকে মুক্তি দিন।

রোববার (২৮ অক্টোবর) সুজন সভাপতি এম. হাফিজ উদ্দিন খান ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার (২৮ অক্টোবর) বিএনপির ডাকা মহাসমাবেশকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন স্থানে সংঘর্ষ ও সহিংসতার ঘটনায় দুইজন নিহত ও শতাধিক আহত হয়েছে। পরদিন রোববার (২৯ অক্টোবর) ডাকা হরতালেও সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে দেশের বিভিন্ন স্থানে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে বাংলাদেশের রাজনীতি একটি সহিংসতার দিকে রূপ নিচ্ছে। দেশের রাজনীতির এমন সহিংসতার দিকে মোড় নেওয়ায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সহিংসতা যদি আরও প্রকট আকার ধারণ করে, তাহলে দেশের অর্থনীতির জন্য তা বিরাট ক্ষতি বয়ে আনবে। সাধারণ মানুষ তাদের দৈনন্দিন জীবিকা নির্বাহ করতে হিমশিম খাবে। দেশ চলে যেতে পারে এক অস্থিতিশীল ও নিয়ন্ত্রণহীন অবস্থার দিকে। এ ধরনের পরিস্থিতি কারো জন্যই শুভকর হবে না বলে আমরা মনে করি। তাই রাজনীতিবিদদের প্রতি দেশের কথা ভেবে, দেশের মানুষের কথা চিন্তা করে সহিংসতা থেকে সরে এসে আলোচনার মাধ্যমে সমাধান বের করার অনুরোধ জানাচ্ছি।

সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি অনুরোধ জানিয়ে তাদেরকে সংবেদনশীল হওয়ার জন্য আহ্বান জানিয়ে বলা হয়, সভা সমাবেশ করার অধিকার জনগণের ন্যায়সঙ্গত সাংবিধানিক অধিকার, তাই সমাবেশ ভণ্ডুল করে দেওয়া কোনো মতেই কাম্য হতে পারে না। সংশ্লিষ্ট সকলের সংযত আচরণই পারে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে।

বিবৃতিতে আরও বলা হয়, আমরা মনে করি, আলাপ-আলোচনা, যুক্তি-তর্ক এবং সমঝোতার মাধ্যমেই একটি শক্তিশালী গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থা গড়ে ওঠে। এটি সত্যি যে ইতিহাসে কখনো কখনো সংঘাত-সহিংসতা অনিবার্য হয়ে ওঠে, এড়ানো যায় না। কিন্তু সহিংসতা কখনোই রাজনীতির প্রধান ভিত্তি হতে পারে না। রাজনীতি মানেই হচ্ছে, গণপরিসরে পর¯পরের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছানো। কেবল সহিংসতার উপর সকল রাজনৈতিক ঘটনা নির্ভর করতে পারে না। দুর্ভাগ্যক্রমে বাংলাদেশে আমরা এটিই ঘটতে দেখছি। রাজপথে নামা ছাড়া কোনো দাবি আদায় করা যায় না। প্রতিবার নির্বাচন আসলে ক্ষমতা পরিবর্তন নিয়ে পরিস্থিতি অস্থিতিকর হয়ে পড়ে, আর জনগণের নাভিশ্বাস ওঠে যায়। রাজনীতিবিদদের প্রতি অনুরোধ, বার বার একই পরিস্থিতি সৃষ্টি না করে একটি দীর্ঘস্থায়ী সমাধানের জন্য আলাপে বসুন। জনগণকে এই দুর্ভোগ থেকে মুক্তি দিন।

সারাবাংলা/জিএস/ইআ

সুশাসনের জন্য নাগরিক (সুজন)


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর