Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রদ্রোহের মামলার আসামি করে ফখরুলের শাস্তি দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ অক্টোবর ২০২৩ ২৩:১৯

চট্টগ্রাম ব্যুরো : বিএনপি-জামায়াতের ডাকা হরতাল প্রত্যাখানের আহ্বান জানিয়ে চট্টগ্রামে মিছিল-সমাবেশ করেছে আওয়ামী লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন। এছাড়া প্রধান বিচারপতির বাসভবনে হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছেন আওয়ামীপন্থী আইনজীবীরা। এসব কর্মসূচি থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

হরতাল চলাকালে রোববার (২৯ অক্টোবর) সকালে নগরীর দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ের সামনে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ করে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।

সমাবেশে নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘বিএনপি বার বার প্রমাণ করেছে এটা খুনিদের দল। এরা স্বাধীনতা বিরোধী, মানবতাবিরোধী এবং যুদ্ধাপরাধীদের আশ্রয়দাতা। এদের মধ্যে কোনো দেশপ্রেম নেই। এদের ঠিকানা ও কবরস্থান পাকিস্তান। এখনই সময় এসেছে এদের গলাধাক্কা দিয়ে দেশত্যাগে বাধ্য করতে হবে।’

‘রাজনৈতিক কর্মসূচির নামে পুলিশ হত্যা, সরকারি স্থাপনা ও সম্পদ ধ্বংস করা এবং প্রধান বিচারপতির বাসভবনে হামলা রাষ্ট্রদ্রোহিতার শামিল। এসব অপকর্মের ইন্ধনদাতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার রক্তের মধ্যে রয়েছে বিশ্বাসঘাতকতা, রক্ত রাজাকারের। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।’

নগর কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন, সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, আইন সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, উপ প্রচার সম্পাদক শহিদুল আলম, চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু, নির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, হাজী বেলাল আহমদ এবং বিভিন্ন থানা কমিটির নেতারা।

মহানগর ছাত্রলীগ

বিএনপি-জামায়াতের ডাকা হরতালের সকাল থেকে নগরীর বিভিন্ন সড়কে অবস্থান নেয় নগর ছাত্রলীগের নেতাকর্মীরা। নগরীর বিভিন্নস্থানে সংগঠনটির উদ্যোগে মিছিল-সমাবেশ হয়েছে।

এছাড়া সকাল থেকে দারুল ফজল মার্কেটের সংগঠন কার্যালয় প্রাঙ্গন থেকে কয়েক দফা মিছিল করে বেলা ১২টায় সমাবেশে মিলিত হন নেতাকর্মীরা। সমাবেশ শেষে নগর কমিটির সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের নেতৃত্বে মিছিল বের হয়ে নিউমার্কেট ঘুরে লালদিঘীর পাড়ে গিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, নগর ছাত্রলীগের সহ-সভাপতি একরামুল হক রাসেল, নোমান চৌধুরী, নাঈম রনি, সম্পাদকমন্ডলীর সদস্য আবু তারেক রনি, হাসান শাহরিয়ার, আবদুল্লাহ আল আহাদ, কবির আহমেদ, শেখ সরফুদ্দিন সৌরভ, আল বিন নূর নাহিয়ান, সাব্বির সাকির, সাব্বির, সদস্য আরজু ইসলাম বাবু, সালাহউদ্দিন বাবু, শেখর দাশ, শুভ ঘোষ।

সমাবেশে ছাত্রলীগ নেতারা বলেন, ‘সমাবেশ ডেকে বিএনপি-জামায়াত পুলিশ খুন করবে আর শেখ হাসিনার আদর্শের কর্মীরা ঘরে বসে থাকবে এটা হতে পারে না। জামায়াত-বিএনপির সন্ত্রাস-নৈরাজ্যের মোকাবেলা রাজপথে হবে। আমরা পুলিশ কর্মকর্তা হত্যার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’

এদিকে বিএনপি-জামাতের ডাকা হরতালের প্রতিবাদে এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগ-ছাত্রলীগ দুপুরে বিক্ষোভ মিছিল করেছে। সাবেক ছাত্রলীগ নেতা শিবু প্রসাদ চৌধুরীর সভাপতিত্বে মিছিল এনায়েত বাজার মোড় থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পরে এনায়েত বাজারে মোড়ে বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ‘‘জননেত্রী শেখ হাসিনা যখন দেশকে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, ঠিক তখন বিএনপি -জামাত হরতাল দিয়ে দেশের উন্নয়নের ধারাবাহিকতাকে থামিয়ে দিতে চায়। এই দলগুলো জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসী সংগঠনে রুপান্তরিত হয়েছে। গতকাল তাদের নারকীয় তাণ্ডব পুরো দেশবাসী দেখেছে। পুলিশ, সাংবাদিক, প্রধান বিচারপতির কার্যালয় কিছুই রক্ষা পায়নি তাদের হাত থেকে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং নগর আওয়ামীলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবরের নেতৃত্বে আমরা বিএনপি -জামাতের সব ধরনের নৈরাজ্যকে রাজপথে রুখে দিতে সবসময় প্রস্তুত।’

বিক্ষোভ সমাবেশে বিপু ঘোষ বিলু, নগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক দেবাষীশ আচার্য্য, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম, মোহাম্মদ মোরশেদ আলম, রতন ঘোষ, মো. জাহেদ, মো. ফরিদ, তৌহিদুল ইসলাম মিথুন, শুভ দত্ত, জাহিদ হাসান সাইমুন, ইয়াসির আরাফাত রিকু, নিয়াজ উদ্দীন তামিম, গোবিন্দ দত্ত বক্তব্য রাখেন।

আদালতে বিক্ষোভ

ঢাকায় প্রধান বিচারপতির বাড়িতে হামলার প্রতিবাদে চট্টগ্রামে জেলা পাবলিক প্রসিকিউটর শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ হয়েছে। চট্টগ্রাম আদালত ভবনে চত্বরে সমাবেশে মহানগর পিপি আব্দুর রশিদ, বিশেষ পিপি অশোক কুমার দাশ, অতিরিক্ত পিপি নাছির উদ্দীন ও তপন কুমার দাশ বক্তব্য রাখেন। সভা শেষে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, ‘বাংলাদেশর আইন অঙ্গনের অভিভাবক মাননীয় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তাঁর বাসভবনে হামলা মানে বাংলাদেশের বিচার ব্যবস্থায় আঘাত। বিএনপি-জামাত পরিকল্পিত হামলা করে স্বাধীন বিচার ব্যবস্থাকে ধ্বংস করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। বিবেকবান সকল মানুষকে অশুভ অপশক্তিকে রাজনৈতিকভাবে মোকাবেলা করে দেশের আইনের শাসন সমুন্নত রাখতে হবে।’

সভায় জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এস এম বজলুর রশীদ মিন্টু , সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরানসহ বিপুল আইনজীবী উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/একে

ফখরুল বিএনপি সাজা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর