Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি উৎপাদনশীলতা বাড়াতে সাড়ে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ অক্টোবর ২০২৩ ১৯:২৮

ঢাকা: কৃষি উৎপাদনশীলতা উন্নত করতে ১০ কোটি ৬০ লাখ মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গ্রামীণ এলাকার পানিসম্পদ ব্যবস্থাপনা ও কৃষিতে এই অর্থ ব্যয় করা হবে।

রোববার (২৯ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

অনুষ্ঠানে জানানো হয়, নেদারল্যান্ডস সরকারের কাছ থেকে এক কোটি ৭৮ লাখ ডলার অনুদানের জন্য একটি চুক্তি সই হয়েছিল। এডিবি অনুদানটি পরিচালনা করবে, যা উদ্ভাবনের জন্য বিভিন্ন পাইলটিংয়ে ও পরামর্শ পরিষেবার জন্য অর্থায়ন করা হবে।

এডিমন গিনটিং বলেছেন, জলবায়ু ও দুর্যোগ সহনীয় পানিসম্পদ ব্যবস্থাপনা তৈরির জন্য অর্থ সহায়তা করা হবে। বাধ তৈরি, দুর্বল বাধগুলো সংস্কার, পানির ধারণক্ষমতা বাড়ানোর জন্য চ্যানেল গভীর করা, বৈদ্যুতিক পাম্প ও পাইপ ব্যবহার করে সেচ প্রক্রিয়াকে আরও দক্ষ করা এবং এ সংক্রান্ত প্রশিক্ষণের জন্য অর্থ দেওয়া হবে। এটি জলবায়ু-স্মার্ট কৃষি এবং কৃষি ব্যবসায়ের পাশাপাশি মৎস্য সম্পদ উন্নয়নেও সহায়ক হবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর জানান, এই ঋণের অর্থ সঠিকভাবে কাজে লাগলে শস্যের ফলন ও শস্যবৈচিত্র্য বাড়বে। প্রকল্পটি তিন লাখ পরিবারের কাজে লাগবে। বিশেষ করে নারী ও ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের জীবিকা নির্বাহের জন্য প্রকল্পটি সহায়ক হবে।

এই ঋণের অর্থ ব্যয় করতে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ১৫০টি নতুন পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি প্রতিষ্ঠা করবে এবং ২৩০টি বিদ্যমান সমিতিকে শক্তিশালী করবে। বকখালী রাবার ড্যাম প্রকল্পটির আধুনিকায়নও করা হবে এই অর্থে। প্রকল্পের উদ্ভাবনী ও জলবায়ু স্থিতিস্থাপকতা বৈশিষ্ট্যগুলো কৃষি উন্নয়নের জন্য আন্তর্জাতিক তহবিল থেকে ৪২ দশমিক ৯৮ মিলিয়ন ডলার ঋণ সহঅর্থায়ন পাওয়া গেছে এবং নেদারল্যান্ডস সরকার ১৭ দশমিক ৮০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। আর সরকার দিয়েছে প্রতিপক্ষ তহবিলের ৫৮ দশমিক ২২ মিলিয়ন ডলার।

সারাবাংলা/জেজে/টিআর

ঋণ সহায়তা এডিবি এডিবি’র ঋণ কৃষি উৎপাদনশীলতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর