Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইকো মামলায় ২ কানাডিয়ান সাক্ষ্য দেবেন আজ

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ অক্টোবর ২০২৩ ১১:০৭

আদালত প্রাঙ্গণে কানাডিয়ান দুই পুলিশ সদস্য। ছবি: সারাবাংলা

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যান্য আসামিদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় কানাডিয়ান দুই সাক্ষীর সাক্ষ্য গ্রহণের জন্য আজকের দিন ধার্য রয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমানের আদালতে কেবিন দুগ্গান ও রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের লয়েড শোয়েপের সাক্ষ্য দিবেন। এরইমধ্যে সাক্ষ্য দিতে তারা বাংলাদেশে এসেছেন।

বিজ্ঞাপন

এর আগে, ১৯ অক্টোবর সাক্ষ্য দিতে তাদের সমন পাঠানো হয়। তার আগে, ২৩ মে মামলার বাদী দুদকের সহকারি পরিচালক মুহা. মাহবুবুল আলম সাক্ষ্য দেওয়া শুরু করেন। গত ১৯ মার্চ একই আদালত খালেদা জিয়াসহ আট আসামির অব্যাহতির আদালত নাকচ করে চার্জগঠনের আদেশ দেন।

মামলার অপর আসামিরা হলেন- তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন ও বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম। এদের মধ্য প্রথম তিনজন পলাতক রয়েছেন।

ব্যারিস্টার মওদুদ আহমদ, একেএম মোশাররফ হোসেন ও বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান তিন জন মারা গেছেন। তাদের মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে ২০০৭ সালে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। পরের বছরের ৫ মে ওই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/ইআ

খালেদা জিয়া নাইকো মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর