Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সুপরিকল্পিতভাবেই প্রধান বিচারপতির বাসায় হামলা’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ অক্টোবর ২০২৩ ১৬:৩২

ঢাকা: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, সমাবেশকে কেন্দ্র করে বিচারপতির বাসভবনে যে হামলা করা হয়েছে তা ছিল পরিকল্পিত। সোমবার (৩০ অক্টোবর) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, ২৮ অক্টোবরের সমাবেশ থেকে বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ড শুরু করে দিল। আমার বাসাও প্রধান বিচারপতির বাসার কাছে, আমি আমার বাসা থেকে সব দেখেছি। আমার বাসার স্টাফরাও ছিল, তারা বলেছে এটা প্রধান বিচারপতির বাসা। ওরা (বিএনপি কর্মীরা) বলতেছে, এটাই আগে ভাঙতে হবে। বিচার করে করে আমাদের লোকজনদের ফাঁসি দিয়েছে বিচারপতিরা। তারা জেনে সুপরিকল্পিতভাবে প্রধান বিচারপতির বাড়িতে হামলা চালিয়েছে। যারা করেছে, তারা রাজনৈতিকভাবে বিএনপির প্রথম লাইনের কর্মী এবং তারা সচেতন।

দুইমাস পরে নির্বাচন, আলোচনার মাধ্যমে রাজনৈতিক এসব সমস্যার সমাধান করা যায় কিনা? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারা পৃথিবীতে অনেক সমস্যার সমাধান আলোচনার মাধ্যমেই হয়েছে। সংলাপের তো কোনো বিকল্প নেই। সেটি আমাদের করতে হবে। আমরাও বলি এবং আমরাও মনে করি সংলাপের মাধ্যমেই আমাদের এই সমস্যা সমাধান করতে হবে। কিন্তু আপনি যদি দরজা বন্ধ করে দেন তাহলে। এই যেমন ইসরাইল তারা তো কোনোদিনই সংলাপের মাধ্যমে এটার সমাধান করবে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যে ইসরাইল শুরু হয়েছে, সেই থেকেই তারা আগ্রাসী মনোভাব নিয়ে এগোচ্ছে এবং দেখেন মানবতার কি ধরনের বিপর্যয়।

তিনি বলেন, বিএনপি বলে যে, শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে, এ সরকার থাকলে নির্বাচনে যাবে না, এই নির্বাচন কমিশনের আওতায় তারা নির্বাচন করবে না—এই কথাগুলো তারা এমনভাবে বলেছে, এখানে আলোচনা করে কি হবে? সংবিধানের বাইরে গিয়ে নির্বাচন করার সুযোগ তো এই মুহূর্তে নেই। কাজেই সেটা তো হবে না। নির্বাচন কমিশন তো আলাপ-আলোচনার মাধ্যমেই করা হয়েছে। সেই নির্বাচন কমিশন না থাকলে নির্বাচন হবে কেমনে?

ড. রাজ্জাক বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ২৯ জানুয়ারির মধ্যে নতুন সরকার গঠন করে কার্যকর করতে হবে, সংসদ বসতে হবে। এই বেসিক ইস্যুগুলো তারা যদি মেনে নিত, তখন আমরা অবশ্যই তাদের সঙ্গে বসে কীভাবে নির্বাচনটাকে সুন্দর করা যায়, কোন কোন এসপি বা ডিসিকে সরাতে হবে, তারা যদি বলতো, বা অন্য কোন প্রস্তাব দেয়, সেটা আলাপ-আলোচনা করে ঠিক করা যেতে পারে।

তিনি বলেন, কিন্তু প্রধানমন্ত্রীকে দেশ ছেড়ে পালাতে হবে, পালানোর জায়গা পাবে না, প্রতিদিন এই কথা বললে কি সংলাপ হবে? সেই সংলাপ তো ফলপ্রসূ হবে না। আমরা সংলাপের বিরুদ্ধে না কিন্তু দরজা বন্ধ করে দিয়ে তো সংলাপ করা যাবে না।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ প্রধান বিচারপতি বাসভবন হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর