Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসছে রিটার্ন জমার মাস

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ অক্টোবর ২০২৩ ২১:১৯

ঢাকা: আর মাত্র একদিন পরেই শুরু হচ্ছে নভেম্বর। শুরু হবে ব্যক্তিশ্রেণির করদাতাদের রিটার্ন দাখিল উৎসব। মেলায় গিয়ে এবার রিটার্ন দাখিল করা না হলেও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতিটি অফিসে রিটার্ন জমা দেওয়া যাবে। প্রথা অনুযায়ী পুরো নভেম্বর মাস জুড়েই চলবে রিটার্ন দাখিল। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এসব তথ্য জানা গেছে।

এনবিআর সূত্রে জানা গেছে, বর্তমানে ই-টিআইএন ধারীর সংখ্যা কোটি ছুঁইছুঁই করছে। ৯০ লাখ থেকে ৯৫ লাখ লোক ই-টিআইএনের আওতায় এসেছেন। তবে সর্বশেষ অর্থবছরে ৩৩ লাখ করদাতা রিটার্ন দাখিল করেছেন।

তথ্য বলছে, ২০২০-২১ করবর্ষে সরকারি সেবায় রিটার্ন স্লিপ দাখিল বাধ্যতামূলক ছিল না। ওই করবর্ষে রিটার্ন দাখিলের পরিমাণ ছিল ২৪ লাখ ৬১৫টি। পরের বছর রিটার্ন দাখিল করেন ২৫ লাখ ৯০ হাজার ৭৪৪ করদাতা। কিন্তু ২০২২-২৩ অর্থবছরে ৪৪ ধরনের সরকারি সেবায় তা বাধ্যতামূলক করা হলে এক লাফে রিটার্ন দাখিল ৩৩ লাখ ছাড়িয়ে যায়।

বর্তমানে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা। অর্থাৎ চলতি অর্থবছরে (২০২৩-২৪) কোনো ব্যক্তির বার্ষিক আয় সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত হলে তাকে কর দিতে হবে না। নারী ও জ্যেষ্ঠ নাগরিকদের জন্য বর্তমানে করমুক্ত আয়সীমা ৪ লাখ টাকা। প্রতিবন্ধী করদাতাদের জন্য বর্তমান করমুক্ত আয়সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা। যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে বর্তমানে করমুক্ত আয় সীমা ৫ লাখ টাকা। তৃতীয় লিঙ্গের করদাতাদের ক্ষেত্রে করমুক্ত আয়সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা।

বর্তমানে যাদের আয় বছরে সাড়ে তিন লাখ টাকা তাদের কর দিতে হবে না। নিয়ম অনুযায়ী, পরবর্তী এক লাখ টাকা আয়ে ৫ শতাংশ কর দিতে হবে। অর্থাৎ যাদের আয় বছরে চার লাখ টাকা তাদের এক লাখ টাকায় ৫ শতাংশ হারে কর দিতে হবে। পরবর্তী ৩ লাখে ১০ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকায় ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকায় ২০ শতাংশ এবং অবশিষ্ট টাকার উপরে ২৫ শতাংশ কর দিতে হবে।

প্রসঙ্গত, নভেম্বর মাস জুড়ে কর দেওয়া যাবে। এরপরে কর দিতে হলে জরিমানা দিতে হবে। কোনো কোনো বছর জরিমানা ছাড়াও রিটার্ন দাখিলের সময় এক থেকে দুদিন বাড়ানো হয়ে থাকে। তবে নিয়মিত করদাতারা নভেম্বরের মধ্যেই রিটার্ন জমা দিয়ে থাকেন।

সারাবাংলা/ইএইচটি/একে

আয়কর এনবিআর রিটার্ন দাখিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর