Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সড়কের টোল রাখতে আলাদা তহবিল গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ অক্টোবর ২০২৩ ১৫:৪১

ঢাকা: সড়কের সংস্কারের জন্য টোলের অর্থ জমা রাখতে আলাদা একটি তহবিল গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রচুর সড়ক নির্মাণ করা হয়েছে। এখন সংস্কার দরকার।

মঙ্গলবার (৩১ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এসব তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

একনেকে প্রধানমন্ত্রী বলেন, আমরা যে হিসাব করে রাস্তা তৈরি করছি, অর্থনৈতিক কর্মকাণ্ড তার চেয়ে বেশি হচ্ছে। ফলে তাড়াতাড়ি সংস্কার করতে হচ্ছে। এই টাকা যেন টোলের মাধ্যমে আদায় করা যায় সেটি দেখতে হবে।

এম এ মান্নান জানান, প্রকল্পের গতি বাড়ানোরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যেসব প্রকল্প গোলপোস্টের (লক্ষ্যের) কাছে আছে সেগুলোর কাজ দ্রুত করতে হবে। নির্বাচনের কারণে নয়। এমনিতেও প্রকল্পগুলোর গতি বাড়ানো দরকার। বিশেষ করে বৈদেশিক ঋণ আছে এমন প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে হবে, যেন বৈদেশিক অর্থ বেশি পাওয়া যায়।

পরিকল্পনামন্ত্রী বলেন, একনেকের শুরুতেই আমরা রাজনৈতিক যে কর্মসূচি চলছে সেগুলো কাম্য নয় বলে আলোচনা করেছি। সরকার যেভাবে উন্নয়নের কাজ করছে এতে জনগণ আমাদের সঙ্গে আছে। যেভাবে সহিংস ঘটনা ঘটছে সেটি কাম্য নয়, বর্জনীয়। এটির নিন্দা জানানো হয়েছে একনেকের পক্ষ থেকে। এছাড়া ফিলিস্তিনে হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেজন্য শেখ হাসিনাকে আমরা ধন্যবাদ জানিয়েছি।

পরিকল্পনামন্ত্রী জানান, একনেকে ৫২টি প্রকল্প উপস্থাপন করা হয়েছিল। সেখান থেকে ৩৭টির অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। বাকিগুলো আগামী একনেকে উপস্থাপনের নির্দেশনা দিয়েছেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা উন্নয়ন করেছি। জনগণ আমাদের পক্ষে আছে। তাই আশা করি আমরা আবার ক্ষমতায় আসব।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর