Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে প্রকাশ্যে নেই বিএনপি, ঝটিকা মিছিলে দিন পার

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ অক্টোবর ২০২৩ ১৯:২৬

চট্টগ্রাম ব্যুরো: সরকারের পদত্যাগের দাবিতে কঠোর কর্মসূচিতে যাবার পর চট্টগ্রামে বিএনপি নেতাদের আর দেখা মিলছে না। হরতালের পর অবরোধের প্রথমদিনেও চট্টগ্রামে ঝটিকা মিছিল করেই দায় সেরেছে দলটি। এসময় গাড়ি ভাংচুরের ঘটনাও ঘটেছে। একইভাবে অবরোধের ডাক দিলেও দেখা যায়নি জামায়াতের নেতাকর্মীদেরও।

প্রকাশ্য সভা-সমাবেশে না এলেও মঙ্গলবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষ থেকে বিজ্ঞপ্তি পাঠিয়ে দাবি করা হয়েছে, নগরীর বিভিন্ন প্রবেশপথে তাদের নেতাকর্মীদের শান্তিপূর্ণ অবস্থানে পুলিশ হামলা করেছে। গ্রেফতার করা হয়েছে ৩৫ জন নেতাকর্মীকে।

সরকারের পদত্যাগের একদফা ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুক্তির দাবিতে বিএনপির ডাকে সারাদেশে ৭২ ঘন্টার রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি মঙ্গলবার থেকে শুরু হয়েছে।

অবরোধ কর্মসূচির শুরুতে চট্টগ্রাম নগরীতে দুটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এছাড়া নগরীর সিটি গেট সংলগ্ন পাকা রাস্তার মাথা এলাকায় ঝটিকা মিছিল থেকে গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। পুলিশের দাবি, প্রাইভেট কার, ট্রাক মিলিয়ে অন্তঃত ১০টি যানবাহন ভাংচুরের পর ১৪ জনকে আটক করা হয়েছে এবং তাদের তথ্যে ৭টি ককটেল উদ্ধার করা হয়েছে।

নগর বিএনপির দফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুলিশের বাধার মধ্যেও নগরীর বদ্দারহাট বাস টার্মিনালের সামনে ও শাহ আমানত সেতু সংলগ্ন মেরিন ড্রাইভ সড়কে বিএনপির নেতাকর্মীরা অবরোধ কর্মসূচি পালন করেছে। এছাড়া অবরোধের সমর্থনে সিটি গেট এলাকায় শান্তিপূর্ণ অবস্থানে পুলিশ বিনা উসকানিতে টিয়ার সেল ও গুলি চালায়। ১৪ জনকে গ্রেফতারের পর আবার ককটেল উদ্ধারের নামে নাটক সাজিয়েছে।

দলটির দাবি, সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত নগরীর বিভিন্নস্থানে অভিযান চালিয়ে বিএনপির আরও ৩৫ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। আগেরদিন ৪০ জনকে গ্রেফতারের তথ্য দিয়েছিল বিএনপি।

নগর বিএনপির দফতরের দায়িত্বে থাকা নেতা ইদ্রিস আলী সারাবাংলাকে বলেন, ‘বিএনপি রাজপথ-রেলপথ-নৌপথ অবরোধ কর্মসূচি দিয়েছে। অবরোধ মানে দূরপাল্লার সড়ক ও মহাসড়কে অবস্থান নিয়ে জেলার সঙ্গে জেলার যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়া। সে অনুযায়ী আমরা মহানগরীর বিভিন্ন প্রবেশপথে অবস্থান নিয়েছিলাম। নগরীর ভেতরে আমাদের কোনো কর্মসূচি নেই। পুলিশ বিনা উসকানিতে আমাদের কর্মসূচিতে হামলা করেছে।’

সারাবাংলা/আরডি/এনইউ

চট্টগ্রাম মিছিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর