Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশে মাথাপিছু ঋণ ৩৬৫ মার্কিন ডলার’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ অক্টোবর ২০২৩ ২০:০০

ঢাকা: বর্তমানে দেশের মানুষের মাথাপিছু ঋণের পরিমাণ ৩৬৫ মার্কিন ডলার বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি আরও জানান, বিশ্বব্যাংক থেকে সর্বোচ্চ ঋণ নিয়ে বাংলাদেশ। যার পরিমাণ ১৯ হাজার ৫৩৬ দশমিক ৮২ মিলিয়ন ডলার।

মঙ্গলবার (৩১ অক্টোবর) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি মো. সেলিমের এক প্রশ্নের লিখিত উত্তরে এ তথ্য জানান অর্থমন্ত্রী। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এদিন প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ২০২৩ সালের জুন মাস পর্যন্ত বৈদেশিক ঋণের স্থিতি ৬২ হাজার ৩১২ দশমিক ৭১ মিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে বহুপাক্ষিক ৩৬ হাজার ৭৮১ দশমিক শূণ্য ৩ মিলিয়ন মার্কিন ডলার এবং দ্বিপাক্ষিক ২৫ হাজার ৫৩১ দশমিক ৬৮ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুযায়ী দেশের জনসংখ্যা ১৭০ দশমিক ৭৯ মিলিয়ন হিসাবে বর্তমানে মাথাপিছু ঋণের পরিমাণ ৩৬৪ দশমিক ৮৫ মার্কিন ডলার।

অর্থমন্ত্রীর আরও জানান, বিভিন্ন সংস্থা ও দেশ থেকে নেওয়া ঋণের মধ্যে বিশ্বব্যাংক রয়েছে তালিকার প্রথমে। সংস্থাটি থেকে নেওয়া ঋণের পরিমাণ ১৯ হাজার ৫৩৬ দশমিক ৮২ মিলিয়ন ডলার। এ ছাড়া এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ১৪ হাজার ১১৪ দশমিক ৮৯ মিলিয়ন ডলার, রাশিয়া থেকে ৫ হাজার ৮৯৯ দশমিক ৯৮ মিলিয়ন ডলার, চীন থেকে ৫ হাজার ৩৭৪ দশমিক ১৫ মিলিয়ন ডলার, এআইআইবি ১ হাজার ৫০৪ দশমিক ১২ মিলিয়ন ডলার এবং ভারত থেকে নেওয়া ঋণের পরিমাণ ১ হাজার ২৯৯ দশমিক ৩৫ মিলিয়ন মার্কিন ডলার। এর বাইরেও বেশ কয়েকটি দেশ ও সংস্থা হতে ঋণ নিয়েছে বাংলাদেশ।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

মাথাপিছু ঋণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর