Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুষম প্রতিযোগিতার ক্ষেত্র গড়তে প্রচারণার আহ্বান প্রধানমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২৩ ১৮:৫৮

ফাইল ছবি

ঢাকা: অবশ্যই নারীদের জন্য টেকসই ও সক্রিয় রাজনৈতিক ক্যারিয়ার গঠনের জন্য একটি সুষম প্রতিযোগিতার ক্ষেত্র গড়ার জন্য প্রচারণা চালানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

বুধবার (১ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য মো. হাবিবর রহমানের এক প্রশ্নের লিখিত উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধভারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

বিজ্ঞাপন

ব্রিকস সম্মেলনে যোগদান এবং সেখানে অনুষ্ঠিত বিভিন্ন আয়োজনে দেওয়া বক্তব্যের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ব্রিকস’কে বহুমুখী বিশ্বের বাতিঘর হিসেবে আবির্ভূত হওয়ার আহ্বান জানান। এছাড়া নারীর ক্ষমতায়ানে বিশ্ব নেতাদের সামনে পাঁচ দফা দাবি উপস্থাপন করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রথমত আমাদের অবশ্যই চলমান খাদ্য, জ্বালানি এবং নারী ও কন্যা শিশুদের পুষ্টি, স্বাস্থ্য এবং নিরাপত্তার আর্থিক সংকটের কারণে উদ্ভূত বিরূপ প্রভাব প্রশমিত করতে হবে; দ্বিতীয়ত, আমাদের মেয়েদের স্কুলে ধরে রাখার জন্য, তাদের সাইবার অপরাধ থেকে সুরক্ষিত রাখার জন্য এবং ক্রমবর্ধমান ডিজিটাল বিভাজন কমানোর জন্য আমাদের চেষ্টা অব্যাহত রাখতে হবে; তৃতীয়ত নারীদের লাভজনক কর্মসংস্থান, শালীন কাজের সুযোগ, মজুরির সমতা এবং আর্থিক অন্তর্ভুক্তির সুযোগ বাড়ানো; চতুর্থত ক্রমবর্ধমান জলবায়ু প্রভাবের কারণে সুরক্ষা এবং সহনশীলতা নিশ্চিতে নারীদের প্রয়োজনীয়তার দিকে আমাদের গভীরভাবে নজর দিতে হবে। পঞ্চমত আমাদের অবশ্যই নারীদের জন্য টেকসই ও সক্রিয় রাজনৈতিক ক্যারিয়ার গঠনের জন্য একটি সুষম প্রতিযোগিতার ক্ষেত্র গড়ার জন্য প্রচারণা চালাতে হবে।’

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক যৌথভাবে আয়োজিত ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’ এ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করি। আমার বক্তব্যে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশে বিনিয়োগ বান্ধব পরিবেশের কথা তুলে ধরি। বর্তমান সরকারের নেতৃত্বে এদেশে যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে সেসব চিত্র তুলে ধরে তাদের বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আহ্বান জানাই। বাংলাদেশের ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে পরিণত হওয়া এবং ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট বাংলাদেশে রূপান্তরিত হওয়ার জন্য আমাদের যে যাত্রা সেখানে তাদের সম্পৃক্ত হওয়ারও আহ্বান জানাই।’

এর আগে, ২০২১ সালে বাংলাদেশ BRICS এর অর্থনৈতিক বাতায়ন ‘নিউ ডেভলপমেন্ট ব্যাংকে’র সদস্যপদ লাভ করে।

সারাবাংলা/এএইচএইচ/এমও

প্রধানমন্ত্রী সুষম প্রতিযোগিতা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর