Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ হলো একাদশ জাতীয় সংসদের অধিবেশন

স্পেশাল করেসপন্ডেন্ট
২ নভেম্বর ২০২৩ ২৩:০৮

ফাইল ছবি

ঢাকা: শেষ হলো একাদশ জাতীয় সংসদের অধিবেশন। এটাই ছিল বর্তমান সরকারের মেয়াদকালের শেষ অধিবেশন। সংসদের মেয়াদ আরও তিন মাসের মতো থাকলেও অধিবেশন আর বসছে না। যদিও সংবিধান অনুযায়ী ৬০ দিনের মধ্যে সংসদের অধিবেশন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। তবে সংসদ নির্বাচনের স্বার্থে মেয়াদের শেষ ৯০ দিনের মধ্যে এই বিধানটি সংবিধানেই শিথিল করা হয়েছে। গত ১ নভেম্বর থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৯০ দিনের কাউন্ট ডাউন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) রাতে রাষ্ট্রপতির সমাপনী ঘোষণা পাঠের মধ্য দিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সমাপ্তি টানেন। এর আগে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ সমাপনী বক্তব্য দেন। দেশের ইতিহাসে সবচেয়ে সংক্ষীপ্ত অধিবেশন ছিল এই অধিবেশন। অধিবেশনে সর্বোচ্চ সংখ্যক বিল পাস, কম সময়ের মধ্যে সবগুলো সংসদীয় কমিটি গঠনসগ নানা রেকর্ড হয়েছে চলতি সংসদে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা অর্জনের পর ২০১৯ সালের ৪ জানুয়ারি সরকার গঠন করে। ৩০ জানুয়ারি বসে সংসদের প্রথম অধিবেশন। সেই হিসেবে সংসদের মেয়াদ পূর্ণ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে।

চলতি সংসদে সব থেকে বেশি দিন সংসদে উপস্থিত ছিলেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৭২ কার্যদিবসের সংসদের মধ্যে শেখ হাসিনা উপস্থিত ছিলেন ২৫৩ দিন। অবশ্য সংসদের সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর উপস্থিতি আরও কিছুটা বেশি। স্পিকার উপস্থিত ছিলেন ২৭১দিন। তিনি মাত্র একদিন সংসদে উপস্থিত ছিলেন না।বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ উপস্থিত ছিলেন ৫২দিন। অবশ্য অসুস্থতার কারণে তিনি দীর্ঘদিন থাইল্যান্ডে চিকিৎসাধীন ছিলেন।

পৌনে ৫ বছর ধরে পরিচালিত চলতি সংসদের মোট কার্যদিবস ছিল ২৭২ দিন। অধিবেশনের সংখ্যার এবার অধিবেশনের সংখ্যায় রেকর্ড হলেও কার্যদিবস তুলনামূলকভাবে কিছুটা কম হয়েছে। কার্যদিবসের দিক থেকে সর্বোচ্চ রেকর্ড হচ্ছে নবম সংসদ। ওই সংসদের মোট কার্যদিবস ছিল ৪১৮ দিন। এছাড়া দশম সংসদ ৪১০ কার্যদিবস, সপ্তম সংসদ ৩৮২ কার্যদিবস, পঞ্চম সংসদ ৪০০ কার্যদিবস চলেছে। সব চেয়ে কম ছিল ষষ্ঠ সংসদ। ওই সংসদ ছিল মাত্র ৪টি কার্যদিবস।

একাদশ সংসদে প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য মোট প্রশ্ন পাওয়া যায় ১ হাজার ৩৩৬টি। এর মধ্যে প্রধানমন্ত্রী জবাব দিয়েছেন ৫৬৬টি প্রশ্নের। অন্যান্য মন্ত্রীদের জন্য প্রশ্ন পাওয়া যায় ৩০ হাজার ৬৪১টি। এর মধ্যে মন্ত্রীরা জবাব দিয়েছেন ১৭ হাজার ৭৬২টি প্রশ্নের।

চলতি সংসদের মোট ৩১ জন সংসদ সদস্য মারা গেছেন। কোনও সংসদের মেয়াদে এত সংখ্যক রানিং এমপি মৃত্যুবরণের ঘটনা ঘটেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি সংসদে বার বার তুলেছেন। তিনি একাধিকবার সংসদে বলেছেন, প্রায় প্রতিটি অধিবেশনই আমাদের শুরু করতে হয়েছে শোকপ্রস্ত ব গ্রহণের মধ্য দিয়ে।

সারাবাংলা/এএইচএইচ/একে

একাদশ অধিবেশন টপ নিউজ সংসদ অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর