Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যৌথ প্রকল্প বাংলাদেশ-ভারত দুই দেশের জনগণের কল্যাণ বয়ে আনবে’

সারাবাংলা ডেস্ক
৩ নভেম্বর ২০২৩ ২২:৫৭

গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতীয় হাইকমিশনার। ছবি: পিআইডি

ভারতের সহায়তাপুষ্ট উন্নয়ন প্রকল্পগুলো বাংলাদেশ ও ভারত দুই দেশের জনগণের জন্যই কল্যাণ বয়ে আনবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, গত ১ নভেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আমি যৌথভাবে তিনটি প্রকল্প উদ্বোধন করেছি। ভারতের সহায়তাপুষ্ট উন্নয়ন প্রকল্পগেুলো উপঅঞ্চলের জনগণের পাশাপাশি বাংলাদেশ ও ভারত উভয় দেশের জনগণের জন্যই কল্যাণ বয়ে আনবে।

শুক্রবার (৩ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণব ভার্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

গত বুধবার (১ নভেম্বর) যে তিনটি প্রকল্প দুই দেশের সরকারপ্রধান উদ্বোধন করেন সেগুলো হলো— আখাউড়া-আগরতলা আন্তঃসীমান্ত রেল সংযোগ, খুলনা-মোংলা বন্দর রেল লাইন এবং মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্টের ইউনিট-২।

ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

এদিকে গত বুধবার ২০২৪ সাল থেকে পাঁচ বছর মেয়াদে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য আঞ্চলিক পরিচালক নির্বাচনের ভোট হয়। নির্বাচনে নেপালের একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে পরাজিত করে জয় পান শেখ হাসিনার একমাত্র কন্যা সায়মা ওয়াজেদ।

ইহসানুল করিম বলেন, নির্বাচনে পাঁচ বছর মেয়াদে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন আঞ্চলিক পরিচালক হিসেবে সায়মা ওয়াজেদের প্রার্থিতাকে সমর্থন করার জন্য প্রধানমন্ত্রী ভারত সরকার ও দেশটির সরকারপ্রধান নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, দুই দেশেই সাধারণ নির্বাচন ঘনিয়ে আসছে। এ অবস্থায় উভয় দেশেরই একে অপরের সংবেদনশীলতা সম্পর্কে সচেতন হওয়া উচিত।

বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ও অর্থনৈতিক সহযোগিতার অবস্থা নিয়ে তারা সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকে অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) সচিব মোহাম্মদ সালাহউদ্দিন উপস্থিত ছিলেন। বাসস।

সারাবাংলা/এনআর/টিআর

প্রণব ভার্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতীয় হাইকমিশনার সৌজন্য সাক্ষাৎ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর