Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যশোরে বিআরটিসির বাসে আগুন, ৩৫ জনের বিরুদ্ধে পুলিশের মামলা

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট
৪ নভেম্বর ২০২৩ ১০:৫৭

ছবি: অবরোধের আগের রাতে বাসে আগুন

যশোর: যশোরের মণিহার এলাকায় বৃহস্পতিবার (২ নভেম্বর) রাতে বিআরটিসি বাসে আগুন দেওয়ার অভিযোগে বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যায় মামলাটি করেছেন যশোর কোতোয়ালি মডেল থানার উপপরিদর্শক জয়ন্ত কুমার সরকার। এ তথ্য নিশ্চিত করেছেন থানার অফিসার ইনচার্জ মো. আব্দুর রজ্জাক।

পুলিশ বলেছে, বৃহস্পতিবার রাত ১০টার পর বিএনপি-জামায়াতের সন্ত্রাসীরা মণিহার এলাকায় বিআরটিসির বাসে আগুন ধরিয়ে দেয়। পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। খোঁজখবর নিয়ে শুক্রবার সন্ধ্যায় কোতোয়ালি থানার এসআই জয়ন্ত কুমার সরকার বাদী হয়ে মামলা করেছেন। মামলায় আসামি করা হয়েছে বিএনপির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতসহ ৩৫ জনকে। ইতোমধ্যে ৪ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এদিকে এই অগ্নিকাণ্ড নিয়ে বিএনপি-আওয়ামী লীগ পরস্পরকে দায়ী করেছে।

জানা গেছে, বিএনপি-জামায়াতের অবরোধের শেষদিন বৃহস্পতিবার রাতে যশোরে বিআরটিসির একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত পৌনে ১১টার দিকে শহরের মণিহার বাসস্ট্যান্ড এলাকায় এই অগ্নিসংযোগের ঘটনা ঘটে। আগুনে পুরো বাসটি পুড়ে যায়। তবে পার্কিং করে রাখা বাসটিতে যাত্রী না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বাসে অগ্নিসংযোগের ঘটনায় শুক্রবার সন্ধ্যায় বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতসহ ৩৫ জনকে আসামি করে মামলা হয়। এর মধ্যে ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

স্থানীয় প্রত্যক্ষদর্শী ও শ্রমিক নেতারা জানান, বিআরটিসির এই যাত্রীবাহী বাসটি শুক্রবার সকাল ৭টায় মণিহার থেকে ভোলার চরফ্যাশানের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। বৃহস্পতিবার রাতে বাসটি শহরের মণিহার বাসস্ট্যান্ড এলাকায় এনে পার্কিং করে রাখেন চালক। এরপর চালক ও হেলপার গাড়ি থেকে নেমে যান। রাত পৌনে ১১টার দিকে হঠাৎ করে গাড়ির পেছনের অংশে দাউদাউ করে আগুন জ্বলতে দেখেন আশপাশের লোকজন। দ্রুত আগুন পুরো বাসে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। কিন্তু এরই মধ্যে বাসের সিংহভাগই পুড়ে যায়। রাত সাড়ে ১১টার দিকে বাসের আগুন নিয়ন্ত্রণে আসে।

বাসটির চালক মিলন হাওলাদার জানান, তিনি গাড়িটি পার্কিং করে রেখে গোসল করতে গিয়েছিলেন। এরইমধ্যে আগুনের খবর পেয়ে ছুটে আসেন। এসে দেখেন গাড়ির পেছন ও উপরে দাউদাউ করে আগুন জ্বলছে।

যশোর জেলা পরিবহণ সংস্থা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক হারুণ অর রশিদ ফুলু জানান, বিআরটিসি বাসটি কাউন্টার থেকে একটু দূরে বিপরীত দিকে পার্ক করে রাখা ছিল। সেখানে তেমন লোকজনের উপস্থিতি ছিল না। এরই মধ্যে বাসটিতে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

তিনি দাবি করেন, বিএনপি-জামায়াতের অবরোধের মধ্যে মণিহার এলাকায় যেন কোনো নাশকতা না হয় সেদিকে শ্রমিকদের কড়া অবস্থান ছিল। এ কারণে যশোরে অবরোধের তেমন কোনো প্রভাব পড়েনি। এজন্য মরিয়া হয়ে বৃহস্পতিবার রাতে বিএনপি জামায়াত ক্যাডাররা এ ঘটনা ঘটাতে পারে।

শুক্রবার রাতে যশোরের অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন বলেন, যারা এই নাশকতার সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করতে পুলিশ, ডিবি, র‌্যাব সবাই একযোগে কাজ শুরু করেছে। দ্রুতই তাদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

থানার অফিসার ইনচার্জ মো. আব্দুর রজ্জাক শুক্রবার রাত ৯টার দিকে জানান, এ ঘটনায় মামলা হয়েছে। গ্রেফতারকৃত আসামিসহ মামলার নথি কোর্টে পাঠানো হয়েছে।

এদিকে, বাসে অগ্নিসংযোগের ঘটনা নিয়ে বিবৃতি দিয়েছেন বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত। বিবৃতিতে তিনি দাবি করেছেন, গণতন্ত্র পুনরুদ্ধারে বিএনপির চলমান আন্দোলনকে নস্যাৎ এবং ভিন্নখাতে প্রবাহিত করার জন্য ক্ষমতাসীনদের পক্ষ থেকে এই অপতৎপরতা শুরু হয়েছে।

তিনি দাবি করেন, সারা শহরে আইন-শৃঙ্খলা বাহিনীর ২৪ ঘণ্টা সতর্ক নজরদারির মাঝে এমন একটি দুষ্কর্ম, সরকারের ইন্ধনেই ঘটেছে বলে আমরা মনে করছি। আমাদের এই আন্দোলনকে নস্যাৎ করার জন্য অত্যন্ত ঘৃণিতভাবে বাসে অগ্নিসংযোগ করা হয়েছে।

অন্যদিকে, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বলেছেন, বিএনপির তিন দিনের অবরোধ জনগণ মানেনি। এমন বাস্তবতায় তারা আরও দু’দিনের অবরোধের ডাক দিয়েছে। তারা বুঝতে পেরেছে এই অবরোধও ব্যর্থ হবে। এজন্য মানুষের মাঝে ভীতি ছড়াতে, আতঙ্ক ছড়াতে তারা বাসে আগুন দিয়েছে। তাদের পরিকল্পনা, পেট্রোল বোমা, গানপাউডার দিয়ে মানুষের মাঝে আতঙ্ক ছড়াতে পারলে তারা ঘর থেকে বের হবে না।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর