Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসির প্রথম ধাপের সংলাপে অংশ নেয়নি ৯ নিবন্ধিত দল

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ নভেম্বর ২০২৩ ১২:১৩

ছবি: সারাবাংলা

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) আমন্ত্রণে সাড়া দেয়নি ৯টি নিবন্ধিত রাজনৈতিক দল। তবে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগসহ ১৩টি রাজনৈতিক দল এই সংলাপে অংশ গ্রহণ করেছে।

শনিবার (৪ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় সংলাপের জন্য নিবন্ধিত ২২টি দলকে আমন্ত্রণ জানায় ইসি। নির্বাচন কমিশনের কার্যালয়ে এই সংলাপ অনুষ্ঠিত হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে সংলাপ শুরু হয়েছে। বৈঠকে চার কমিশনার ইসিসচিবসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত আছেন।

ইসির আমন্ত্রণে অংশ না নেওয়া না দলগুলো হলো— লিবারেল ডেমোক্র্যাটিক (এলডিপি), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), জমিয়তে উলামায়ে ইসলাম, গণতন্ত্রী পার্টি, মুসলিম লীগ (বিএমএল), বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশ কল্যাণ পার্টি ও খেলাফত মজলিস।

অন্যদিকে ইসির সংলাপে সাড়া দিয়ে আওয়ামী লীগসহ ১৩টি রাজনৈতিক দল অংশ গ্রহণ করেছে। অপর দলগুলো হলো— বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), ইসলামী ঐক্য জোটের (একাংশ), গণফ্রন্ট, ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), তৃণমূল বিএনপি, বাংলাদেশ কংগ্রেস, ন্যাশনালিস্ট আওয়ামী পার্টি, মুসলিম লীগের (একাংশ), ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ও গণফোরামের প্রতিনিধি দল অংশ নিয়েছেন।

এছাড়াও আজ বিকেল ৩টায় বিএনপিসহ বাকি ২২টি রাজনৈতিক দলকে সংলাপ অংশ নেওয়ার আমন্ত্রণ জানিয়েছে ইসি। এই ধাপেও বিএনপিসহ বেশ কয়েকটি দল অংশগ্রহণ করবে না বলে জানা গেছে। দলগুলো হলো— বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), বাংলাদেশ তরিকত ফেডারেশন, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের ওয়ার্কাস পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), জাকের পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ খেলাফত মজলিশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কাস পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), বাংলাদেশ জাতীয় সমাজতাগ্রিক দল (বাংলাদেশ জাসদ) ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)।

এই সংলাগে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রস্তুতির ব্যাপারে রাজনৈতিক দলগুলোকে অবহিত করার জন্য বৈঠক করছে নির্বাচন কমিশন।

এর আগে, গত বছরের জুলাইয়ে দ্বাদশ জাতীয় নির্বাচনের কর্মপরিকল্পনা তৈরির লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসেছিল ইসি। বর্তমান নির্বাচন কমিশনের পক্ষে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন সম্ভব নয় এই অভিযোগে বিএনপিসহ ৮টি বিরোধী দল সংলাপে অংশ নেয়নি। পরে চলতি বছরের মার্চে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বিএনপিকে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়ে চিঠি দিলেও বিএনপি ইসির আমন্ত্রণে সাড়া দেয়নি।

প্রসঙ্গত, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। আর নারী ভোটার সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২ জন। সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে সংসদ নির্বাচন করতে হবে। বর্তমান সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৮ জানুয়ারি। সে হিসেবে ৯০ দিনের গণনা শুরু হবে ৩১ অক্টোবর থেকে।

ইসির পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করে ও জানুয়ারির প্রথম দিকে নির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে ইসি। আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন। নির্বাচনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি। এতে ভোটকক্ষ রয়েছে দুই লাখ ৬০ হাজারের মতো।

সারাবাংলা/ জিএস/এনএস

টপ নিউজ নির্বাচন কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর