Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে, সংবিধানে লেখা নেই: আওয়ামী লীগ

স্পেশাল করসপন্ডেন্ট
৪ নভেম্বর ২০২৩ ১৪:৫৭

ঢাকা: বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে, সংবিধানের কোথাও এ কথা লেখা নেই। পৃথিবীর কোনো আইনেও লেখা নেই। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান এ কথা বলেছেন।

শনিবার (৪ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ফারুক খান বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে আমরা দেখেছি, নির্বাচনের সময় অনেক রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করে না। সুতরাং যে সব রাজনৈতিক দলের সক্ষমতা নেই, যাদের জনসমর্থন নেই, জনগণের প্রতি যাদের আস্থা নেই; তারা তো নির্বাচনে আসবেই না।

এর আগে শনিবার সকালে নিবন্ধিত ১৩টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন। যদিও নির্বাচন কমিশন ২২টি দলকে এদিন বৈঠকের জন্য আমন্ত্রণ জানিয়েছিল, কিন্তু ৯টি দল আলোচনায় অংশ নেয়নি।

নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল অব. ফারুক খান বলেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য নির্বাচন কমিশন যেসব পদক্ষেপ নিয়েছে, সরকার তাতে সহায়তা করছে। ইতোমধ্যে সরকার থেকে সুষ্ঠু নির্বাচন করার জন্য ৮২টি সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। যেগুলো ইসি বাস্তবায়ন করছে। এসবের প্রতিফলন আমরা দেখতে পাচ্ছি। বিশেষ করে ব্যালট পেপারের পেছনে সিল এবং স্বাক্ষরের ব্যবস্থা করা হয়েছে। যার মাধ্যমে নির্বাচন আরও অবাধ ও সুষ্ঠু হবে। কমিশন আইনশৃঙ্খলা পরিস্থিতি আমাদের ব্রিফ করেছে। এর মাধ্যমে একটা সুষ্ঠু নির্বাচন হবে বলে আমরা আশা করছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ কখনো নির্বাচনে অরাজকতা করে না। আমরা বিশ্বাস করি, নির্বাচনে ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোট প্রয়োগ করবে। যেসব রাজনৈতিক দল নামসর্বস্ব, যাদের ভোটার নেই। তারাই কেবল এ ধরনের কথা বলতে পারে বলে আমরা মনে করি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির রাজনৈতিক কর্মসূচি সহিংসতাপূর্ণ। এটাকে কোনো রাজনৈতিক দলের কর্মসূচি বলা যেতে পারে না। তারা সন্ত্রাসী দলের মতো কর্মসূচি দিচ্ছে। নির্বাচনের সময় যে কোনো রাজনৈতিক দল যদি অরাজকতা সৃষ্টি করে, তাহলে আইনশৃঙ্খলা বাহিনী তাদের প্রতি ব্যবস্থা নিয়েছে এবং নেবে।

বিএনপির দলীয় কার্যালয়ে ইসির চিঠি গ্রহণের জন্য একজন লোক পাওয়া যায়নি, এ পরিস্থিতি স্বাভাবিক কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তো মনে করি, এটা বিএনপির জন্য লজ্জাজনক ব্যাপার। তারা অফিসে থাকবে না কেন? বিএনপি যে কর্মসূচি দিচ্ছে, এগুলো রাজনৈতিক কর্মসূচি নয়। এসব সহিংসতামূলক কর্মসূচি।

কয়েকদিন পর তফসিল হবে, এর মধ্যে বিএনপি যদি এ ধরনের কর্মসূচি অব্যাহত রাখে, এ নিয়ে ইসির কাছে কোনো শঙ্কা প্রকাশ করেছেন কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইসি নিজেই এটা জানে, এবং কখন কী ব্যবস্থা নিতে হবে, সে ব্যাপারে ইসি অবগত রয়েছে। ইতোমধ্যে ইসি এসব ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করেছে।

নির্বাচনের সুষ্ঠু পরিবেশ রয়েছে, আওয়ামী লীগ এটা মনে করে কিনা, এমন প্রশ্নের জবাবে ফারুক খান বলেন, আমরা মনে করি, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ আছে। আগামীতে এটা আরও ভালো হবে।

সারাবাংলা/জিএস/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর