Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ মাসে ৮ বার রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট
৫ নভেম্বর ২০২৩ ১৫:০৭

বাগেরহাট: গত ১০ মাসে ৮ম বারের মতো রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে গেছে। এবারও যান্ত্রিক ত্রুটির কারণে উৎপাদন বন্ধ হয়েছে বলে জানা গেছে। রোববার (৫ নভেম্বর) সকাল সোয়া ৬টার দিকে কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়।

এর আগে, চলতি বছরের ১৫ সেপ্টেম্বর সর্বশেষ যান্ত্রিক ত্রুটির কারণে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়েছিল।

বাংলাদেশ ইন্ডিয়া পার্টনারশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ আকরামুল্লাহ জানান , উৎপাদন বন্ধ হওয়ার খবর পেয়েছি। আশা করি খুব দ্রুত আবারও উৎপাদন শুরু করা হবে।

উল্লেখ্য, গত বছরের ১৭ ডিসেম্বর উৎপাদন শুরুর পর প্রথম ১৪ জানুয়ারি, এরপর ১৫ এপ্রিল, ২৩ এপ্রিল, ৩০ জুন, ১৬ জুলাই ৩০ জুলাই, ১৫ সেপ্টেম্বর ও সর্বশেষ ৫ নভেম্বর বন্ধ হয় এ বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন।

২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ২০১৭ সালে ১ হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিট বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ প্রক্রিয়া শুরু হয়। বিআইএফপিসিএলর তথ্য অনুযায়ী, কাজ শুরুর তারিখ থেকে ৪১ মাসের মধ্যে প্রকল্প শেষ করার কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কারণে কাজ পিছিয়ে যায়। এক বছর পিছিয়ে ২০২১ সালের ডিসেম্বরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে উৎপাদন শুরুর চিন্তা করা হয়। কিন্তু সঞ্চালন লাইন নির্মাণ না হওয়ার পাশাপাশি কয়লার সংস্থান না হওয়ায় তা আবার পেছানো হয়। বার বার তারিখ পেছানোর পর ২০২২ সালের ১৭ ডিসেম্বর উৎপাদনে যায় রামপাল বিদ্যুৎকেন্দ্র। এর আগে বিদ্যুৎকেন্দ্রটির ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট ২০২২ সালের ১৫ আগস্ট পরীক্ষামূলক উৎপাদন শুরু করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর