Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডায়রিয়া নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই : স্বাস্থ্যমন্ত্রী


১৭ মে ২০১৮ ২০:২১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে ডায়রিয়ার সার্বিক পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সব সরকারি হাসপাতালে ডায়রিয়া রোগীদের সেবা দেওয়ার জন্য পর্যাপ্ত চিকিৎসক ও নার্স প্রস্তুত আছেন এবং ওষুধ ও স্যালাইন মজুদ রয়েছে।

বৃহস্পতিবার (১৭ মে) সচিবালয়ে দেশের সার্বিক ডায়রিয়া পরিস্থিতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। সভায় জানানো হয়, এ বছর অন্যান্য বছরের তুলনায় দেশে এখনো ডায়রিয়ার প্রকোপ কম। তবে ঢাকা বিভাগে ডায়রিয়া রোগীর হার চেয়ে বেশি।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর , আইসিডিডিআরবি, সিটি করপোরেশন এবং ওয়াসার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, নগরায়নের ফলে নদী বা জলাশয়ের পানি দূষিত হচ্ছে। ফলে পানিবাহিত ডায়রিয়ার আশঙ্কা বাড়ছে। অন্যদিকে উন্মুক্ত স্থানে খাবার গ্রহণও এই রোগের অন্যতম কারণ। এ জন্য সাধারণ মানুষকে পানি ফুটিয়ে খাবার জন্য এবং খাবার আগে হাত ধোয়াসহ সব ধরণের সতর্কতামূলক প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে উদ্ধুদ্ধ করতে হবে।

যে সব এলাকায় ডায়রিয়ার রোগীর সংখ্যা বেশি স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করার জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন এবং ডায়রিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর জন্য কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য তিনি সংশ্লিষ্টদের তাগিদ দেন।

জেলা ও বিভাগীয় পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাসহ তৃণমূলের স্বাস্থ্যকর্মীদের সচেতনতামূলক কার্যক্রমে গুরুত্ব দিয়ে তিনি আরও বলেন, ডায়রিয়া প্রতিরোধে বিভিন্ন সেক্টরের সমন্বিত কর্মসূচি হাতে নিতে হবে। বিশেষ করে পানি শোধনের জন্য ডায়রিয়াকে আরও কার্যকরী পদক্ষেপ নিতে হবে যাতে করে পানিবাহিত ডায়রিয়া প্রতিরোধ করা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/এমআইএস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর