Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোনখাতে কত শ্রমিক লাগবে জরিপ করবে বিবিএস

স্টাফ করেসপন্ডেন্ট
৬ নভেম্বর ২০২৩ ২০:২৯

ঢাকা: প্রথমবারের মতো ‘লেবার ডিমান্ড সার্ভে’ করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। অর্থাৎ দেশের অভ্যন্তরে কোনো খাতে কী ধরনের শ্রমিকের চাহিদা রয়েছে, কিংবা কোথায় কতটুকু দক্ষতা বা শ্রমিকের ঘাটতি আছে সে সব বিষয় তুলে আনা হবে। ফলে সঠিক সরকারি নীতিনির্ধারণ এবং শ্রমের চাহিদা ও জোগানের মধ্যে সমন্বয়হীনতা কমানো যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

২০২৪ সালে এই সার্ভে পরিচালনার জন্য প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। সোমবার দুদিনব্যাপী সেমিনারের শেষ দিনে এ সব তথ্য জানানো হয়েছে। সেইসঙ্গে ত্রৈমাসিক জিডিপি নিয়মিত প্রকাশের কথাও জানানো হয়। রাজধানীর আগারগাঁও এ পরিসংখ্যান ভবন সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সদসদের জন্য এটির আয়োজন করে এনএসডিএস ইমপ্লিমেন্টেশন সাপোর্ট প্রজেক্ট।

বিজ্ঞাপন

সেমিনারের সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান। সভাপতিত্ব করেন এনএসডিএস ইমপ্লিমেন্টেশন সাপোর্ট প্রকল্পের পরিচালক মো. দিলদার হোসেন। বক্তব্য রাখেন ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সভাপতি হামিদ-উজ-জামান।

সেমিনারের বিভিন্ন অধিবেশনে বক্তব্য রাখেন লেবার ফোর্স সার্ভে প্রকল্পের পরিচালক ও বিবিএস’র এর ডেপুটি ডিরেক্টর আজিজা রহমান, হাউজ হোল্ড ইনকাম এন্ড এক্সপেনডিচার (এইচআইইএস)প্রকল্পের পরিচালক ও ডেপুটি ডিরেক্টর মো. মহিউদ্দিন আহমেদ, ডেপুটি ডিরেক্টর তোফায়েল আহমেদ এবং কৃষি উইং এর পরিচালক আলাউদ্দিন আল আজাদ ও উপপরিচালক আকতার হাসান প্রমুখ।

বিজ্ঞাপন

প্রধান অতিথি বক্তব্যে মোহাম্মদ মিজানুর রহমান বলেন,‘পরিসংখ্যান ব্যবস্থাপনাকে শক্তিশালী করতে কাজ করে যাচ্ছে বিবিএস। আমাদের সক্ষমতা বৃদ্ধির সঙ্গে তথ্যের গ্রহণযোগ্যতাও বেড়েছে। সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে দেশের পরিসংখ্যান ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। আপনার গণমাধ্যম কর্মীরা বিবিএস’র নিয়মিত কর্মকর্তা না হলেও আপনার প্রয়োজনীয়তা ব্যাপক। কারণ আমাদের কাজগুলো জনগণের কাছে তুলে ধরেন সাংবাদিকরাই। তাই আপনাদের যেকোন বিষয় জানার থাকলে আমাদের এখানে আসবেন। সব ধরনের সহায়তা দেওয়া হবে।’

সেমিনারে জানানো হয়, আগামীতে মূল্যষ্ফীতির তথ্য সিএপিআই (কম্পিউটার এ্যাসিসটেড পার্সোনাল ইন্টারভিউইং) পদ্ধতি করার কাজ চলছে। এটি হলে আরও সঠিক এবং দ্রুত সময়ে তথ্য পাওয়া সহজ হবে। এ নিয়ে একটি দল কাজ করছে। সেমিনারে জিডিপি প্রবৃদ্ধির হিসাব কীভাবে করা হয়, কৃষি তথ্য কীভাবে সংগ্রহ করা হয় ইত্যাদি বিষয় তুলে ধরা হয়েছে।

সারাবাংলা/জেজে/একে

টপ নিউজ বিবিএস শ্রমিক জরিপ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর