Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ ঘটনাবহুল ৭ নভেম্বর

সারাবাংলা ডেস্ক
৭ নভেম্বর ২০২৩ ০৯:১৩

ঢাকা: আজ ঘটনাবহুল ৭ নভেম্বর। ১৯৭৫ সালের এদিনে ক্যুসহ বিভিন্ন ঘটনার মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পথ সুগম হয় জিয়াউর রহমানের।
দিনটিকে বিভিন্ন দল বিভিন্ন নামে পালন করে আসছে। বিএনপিসহ সমমনা দলগুলো ৭ নভেম্বরকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করে।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সিপাহী-জনতার অভ্যুত্থান দিবস হিসেবে দিনটি পালন করে। অন্যদিকে বাংলাদেশ আওয়ামী লীগ দিবসটিকে মুক্তিযোদ্ধা হত্যা দিবস হিসেবে পালন করে।

গত ২৮ অক্টোবর পরবর্তী রাজনৈতিক পরিস্থিতিতে এবার ৭ নভেম্বরে কোনো কর্মসূচি পালন করছে না বিএনপি। সোমবার (৬ নভেম্বর) দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, সরকারের দমন-পীড়ন ও বিরোধী দলের নেতা-কর্মীদের ব্যাপক গ্রেফতারের প্রতিবাদে ৭ নভেম্বর ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে মঙ্গলবারের কর্মসূচি স্থগিত করেছে বিএনপি।

রিজভী বলেন, ‘সরকারের নিষ্ঠুর ও নির্মম নিপীড়নের প্রতিবাদে আগামীকাল (মঙ্গলবার) ৭ নভেম্বর আমাদের শহিদ রাষ্ট্রপতি ও বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক জিয়াউর রহমানের কবর জিয়ারত কর্মসূচি স্থগিত করা হয়েছে।’

অন্যদিকে, আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন সারা দেশে আজ নানা কর্মসূচি পালন করবে। সোমবার (৬ নভেম্বর) আওয়ামী লীগের উপদফতর সম্পাদক সায়েম খানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলো সারা দেশে ৭ নভেম্বরকে ‘মুক্তিযোদ্ধা হত্যা দিবস’ হিসেবে পালন করবে। কর্মসূচির মধ্যে রয়েছে বিক্ষোভ সমাবেশ, মিছিল ও আলোচনা সভা।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর