Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ’

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ নভেম্বর ২০২৩ ১৯:৪৫

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতীয় সংসদের এগিয়ে চলার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। অনেক চড়াই-উৎরাই পেরিয়ে সংসদীয় গণতন্ত্র এগিয়েছে। সংসদীয় গণতন্ত্রের এই ধারাবাহিকতা রক্ষায় সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এ জন্য তাদের সংবিধানের প্রতি অনুগত থাকতে হবে।

মঙ্গলবার (৭ নভেম্বর) জাতীয় সংসদ ভবনের এল.ডি হলে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিপিজেএ) আয়োজিত ‘পার্লামেন্ট জার্নাল’-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

এসোসিয়েশনের সভাপতি হারুন-আল রশীদের সভাপতিত্বে ও সহ-সভাপতি মশিউর রহমানের সঞ্চলনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন সংসদ সচিবালয়ের যুগ্ম সচিব নাজমুল হক, গণসংযোগ অধিশাখার পরিচালক তারিক মাহমুদ, উপ-সচিব আজিজুর রহমান, এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাফিজা দৌলা প্রমূখ।

অনুষ্ঠানে স্পিকার বলেন ১৯৭৩ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত পার্লামেন্ট জার্নালের এই সংখ্যাটি একটি গঠনমূলক প্রকাশনা। বিষয়ভিত্তিক লেখা নিয়ে প্রকাশিত এই জার্নালে আইন প্রণয়ন পদ্ধতি থেকে সংসদীয় গণতন্ত্রসহ বিভিন্ন বিষয়ে লেখা রয়েছে। এই জার্নাল রিসার্চ এবং সংসদ বিষয়ক রেফারেন্সের একটি ভালো উৎস্য হতে পারে। গবেষণাভিত্তিক গ্রন্থ এবং সাসটেইনেবল ডেভেলপমেন্ট, ডেমোক্রেসি, মৌলিক অধিকার ও মানবাধিকার বিষয়ে প্রকাশনা বের করার আহ্বান জানান তিনি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘সংবিধান একটি লিভিং ডকুমেন্ট। এদেশের সংবিধানকে কোন বহিঃদেশ থেকে আমদানি করা হয়নি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহান মুক্তিযুদ্ধের পর পাকিস্তানের কারাগার থেকে স্বদেশ প্রত্যাবর্তনের দিনই সংবিধান প্রণয়নে উদ্যোগী হয়েছিলেন।’

১৯৭২ সালের গণপরিষদে বঙ্গবন্ধু প্রদত্ত ভাষণ সবাইকে পড়ার অনুরোধ জানান তিনি।

সারাবাংলা/এএইচএইচ/একে

গণতন্ত্র জাতীয় সংসদ স্পিকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর