Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আয়কর সেবা এখন বিকাশ-এ

সারাবাংলা ডেস্ক
৭ নভেম্বর ২০২৩ ২২:৪৮

ঢাকা: এখন থেকে বিকাশ গ্রাহকরা বিডি ট্যাক্স পোর্টালের মাধ্যমে ঘরে বসে খুব সহজেই আয়কর রিটার্ন ফাইল প্রসেস করতে পারবেন। বাংলাদেশের প্রথম অনলাইন ট্যাক্স প্রস্তুতি, হিসাব এবং প্রদানের সফটওয়্যার বিডি ট্যাক্স’র আয়করবিষয়ক বিভিন্ন সেবা নিতে প্রয়োজনীয় সার্ভিস চার্জের ফি দেওয়া যাবে বিকাশ-এ। বাড়তি সময় ব্যয় না করে ঝামেলামুক্তভাবে কর পরিশোধের প্রয়োজনীয় ফর্ম পূরণের সুবিধা থাকায় এ পদ্ধতিতে কর আদায়ের পরিমাণও বাড়বে।

বিকাশ অ্যাপ থেকে কয়েকটি ধাপ অনুসরণ করে খুব সহজেই এই সেবা নিতে পারবেন গ্রাহকরা। সেবাটি নিতে প্রথমে অ্যাপের হোমস্ক্রিনে ‘অন্যান্য সেবাসমূহ’ সেকশন থেকে বিডি ট্যাক্স আইকনটি সিলেক্ট করতে হবে। এর পর শর্তাবলী মেনে সম্মতি দিলে গ্রাহককে বিডি ট্যাক্স’র পোর্টালে নিয়ে যাবে। সেখানে ‘স্টার্ট মাই ট্যাক্স রিটার্ন’ অপশন সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিজের প্রোফাইল তৈরি করে নিতে হবে। এরপর সেবার প্যাকেজগুলোর মধ্যে থেকে পছন্দেরটি সিলেক্ট করে সার্ভিস চার্জ পেমেন্ট করলেই গ্রাহকরা বিডি ট্যাক্স-এর সেবা নিতে পারবেন।

গ্রাহকরা যে ধরনের প্যাকেজ নেবেন সে অনুযায়ী সার্ভিস চার্জ নেওয়া হবে। একবার পেমেন্টের জন্য গ্রাহকরা বিডি ট্যাক্স’র যেকোনো একটি প্যাকেজ এক বছরের জন্য ব্যবহার করতে পারবেন। বছর শেষে সেবাগুলো আবার রিনিউ করা যাবে।

আয়কর রিটার্ন ফাইল প্রসেসিংয়ের পাশাপাশি, বিদ্যুৎ, গ্যাস, পানিসহ সবধরনের ইউটিলিটি বিল, ল্যান্ড ট্যাক্স, হোল্ডিং ট্যাক্স, ঢাকা উত্তর সিটি করপোরেশন, রংপুর সিটি করপোরেশন, সিলেট সিটি করপোরেশনসহ সরকারি বিভিন্ন সেবার ফি গ্রাহকরা পরিশোধ করতে পারছেন বিকাশ-এ।

সারাবাংলা/পিটিএম

আয়কর বিকাশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর