Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপি-জামায়াতের তৃতীয় দফা অবরোধ শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ নভেম্বর ২০২৩ ০৯:২৯

ফাইল: ছবি

ঢাকা: সরকারের পদত্যাগ ও গ্রেফতার হওয়া নেতা-কর্মীদের মুক্তির দাবিতে বিএনপি- জামায়াত ইসলাম ও সমমনা দলগুলোর তৃতীয় দফা অবরোধ শুরু হয়েছে। ঘোষণা অনুযায়ী, বুধবার (৮ নভেম্বর) শুরু হওয়া অবরোধ চলবে শুক্রবার (১০ নভেম্বর) ভোর পর্যন্ত। ৪৮ ঘণ্টার এই কর্মসূচিতে সড়ক, রেল ও নৌপথ অবরোধের ঘোষণা দেওয়া হয়েছে।

গত সোমবার দ্বিতীয় দফা অবরোধের শেষ দিন সোমবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ফের এক দফা কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচি সফলের আহ্বান জানিয়ে রুহুল কবীর রিজভী নেতা-কর্মীদের উদ্দেশ্যে বলেন, যারা সংগ্রামে অংশ নিয়েছেন, তাদের প্রত্যেকের কাছে আমার আকুল আহ্বান, শত বাধা অতিক্রম করে যেমন কর্মসূচি পালন করে এসেছেন, আবার এই কর্মসূচি পালন করবেন। জনগণকে সঙ্গে নিয়ে পথে পথে বাঁধা দেবেন। শান্তিপূর্ণভাবে অবস্থান করে মহাসড়কে অবরোধ তৈরি করবেন।

বিজ্ঞাপন

দলটির অবরোধ-হরতাল ধরনের আন্দোলন কর্মসূচী শুরু হয় গত ২৮ অক্টোবর থেকে। ওই দিন রাজধানীর পল্টনে মহাসমাবেশ পণ্ডু হওয়ার পর অর্থাৎ ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালনের ঘোষণা দেওয়া হয়। একই ঘোষণা আসে জামায়াতে ইসলামী থেকে। এরপর ৩১ অক্টোবর ও ১ ও ২ নভেম্বর পর্যন্ত সারাদেশে অবরোধ কর্মসূচির ডাক দেয় বিএনপি। সঙ্গে থাকে জামায়াতে ইসলামীরও কর্মসূচি। এরপর ৩ ও ৪ নভেম্বর বিরতি দিয়ে দ্বিতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধের ঘোষণা দেওয়া হয়। সেই অবরোধ শেষ হলে ৭ নভেম্বর বিরতি দিয়ে ৮ নভেম্বর থেকে আরও ৪৮ ঘণ্টা টানা অবরোধ পালনের ঘোষণা দেওয়া হয়েছে। এই কর্মসূচি শেষে নতুন কর্মসূচি ঘোষণার কথাও জানিয়েছে দলটি।

বিজ্ঞাপন

এই কর্মসূচিকে কেন্দ্র করে প্রতিদিনই কোনো না কোনো যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটছে। সহিংসতার ভয়ে সড়কে গাড়ি চলাচল কমেছে। নিরাপত্তার আতঙ্কে শিক্ষার্থী, অভিভাবকরা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল পরিস্থিতি শান্তিপূর্ণ রাখার আহ্বান জানিয়ে বলেছেন, সহিংসতা করলে কাউকে ছাড় দেওয়া হবে না।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর