Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ প্রতিষ্ঠান থেকে ৯০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ নভেম্বর ২০২৩ ১৮:১১

ঢাকা: তিন প্রতিষ্ঠান থেকে ৯০ হাজার টন ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয় হবে ৩৭৮ কোটি ৪১ লাখ ৮৮ হাজার ৫২৫ টাকা। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে। এ ছাড়া দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত হয়েছে।

বুধবার (৮ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়। বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১২৭ কোটি ৪০ লাখ ৫৩ হাজার ৯৫০ টাকা।

শিল্প মন্ত্রণালয়ের অন্য এক প্রস্তাবে বিসিআইসি কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হচ্ছে। এতে ব্যয় হবে ১২৭ কোটি ৪০ লাখ ৫৩ হাজার ৯৫০ টাকা। এছাড়া বিসিআইসি কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১২৩ কোটি ৬০ লাখ ৮০ হাজার ৬২৫ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রস্তাবটিও শিল্প মন্ত্রণালয় থেকে দেওয়া হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

ইউরিয়া সরকার সার


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর