Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিমকে হুমকি ট্রাম্পের, সাথে আশার বাণীও


১৮ মে ২০১৮ ১২:৫৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র ত্যাগ করলে তাদের সুরক্ষা দেওয়া হবে বলেই আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এর অন্যথা ঘটলে, অর্থাৎ, উত্তর কোরিয়া পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তিতে সই না করলে এর পরিণাম ভালো হবে না বলেও সতর্ক করেছেন তিনি।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম ও ট্রাম্পের মধ্যে যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে, তা নিয়ে বিভিন্ন সূত্রে তৈরি হওয়া অনিশ্চয়তার মধ্যেই এসব মন্তব্য করলেন ট্রাম্প।

উত্তর কোরিয়াকে নিয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জন বোল্টনের মন্তব্যের  জের ধরে ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠকের সম্ভাব্যতা নিয়েই প্রশ্ন তুলেছিল উত্তর কোরিয়া। দেশটির পক্ষ থেকে বলা হয়েছিল, কেবল উত্তর কোরিয়াকেই পরমাণু চুক্তি নিয়ে চাপ দেওয়া হলে তারা কোনো ধরনের বৈঠকের পরোয়া করবে না।

তবে গত মাসে বৈঠকে সম্মত হওয়ার পর এই প্রথম বৈঠক নিয়ে বিস্তারিত কিছু বলেছেন ট্রাম্প। সিএনএন বলছে, তাতে উত্তর কোরিয়ার জন্য কেবল হুমকি নয়, বৈঠক নিয়ে আশাবাদও রয়েছে।

আগামী মাসে বৈঠক হলে তাতে যোগ দিতে নিজের ইচ্ছার কথা উল্লেখ করে ট্রাম্প বলেন,  ‘বৈঠকে যোগ দেওয়ার ইচ্ছা আমার আছে। এখন প্রশ্ন হলো— তার (কিম জং উন) সেই ইচ্ছা আছে কি না। আলোচনার পথ এখনো বন্ধ হয়নি। এখনো বৈঠক নিয়ে আলাপ-আলোচনা চলছে।’

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, পারমাণবিক অস্ত্র পরিহার করলেও ক্ষমতায় থাকতে পারবেন কিম— ট্রাম্পের পক্ষ থেকে এমন আশা দেওয়া হয়েছে উত্তর কোরিয়াকে। কিন্তু কিম যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি প্রত্যাখ্যান করেন, তবে উত্তর কোরিয়াকে ভেঙে দেওয়া হবে— এমন হুমকিও রয়েছে ট্রাম্পের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়াকে নিয়ে ট্রাম্প বলেছেন, ‘তারা এমনভাবে বার্গেনিং করছে যেন কিছুই ঘটেনি। বৈঠক হলে হবে, আর যদি না হয়, তবে আমরা পরবর্তী পদক্ষেপে যাবো। আমাদের মধ্যে বৈঠক হতেও পারে, আবার নাও হতে পারে। যদি না হয়, সেটা খুবই মজার হবে। এরপর এর পরিণতি আমরা দেখতে পারব।’

উত্তর কোরিয়াকে নিয়ে জন বোল্টনের মন্তব্য নিয়ে সরাসরি কিছু বলেননি ট্রাম্প। তবে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র ছাড়লেও কিম-ই  যে ক্ষমতায় থাকবেন, সেটা নিশ্চিত করেছেন তিনি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিতীয় দফায় দেখা করে আসার পর কিম জং উনের কথা বলার সুরে পরিবর্তন এসেছে উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘পারমাণবিক অস্ত্র নিয়ে কিমের এই সুরের পরিবর্তনের পেছনে চীনের প্রভাব রয়েছে।’

সারাবাংলা/এমআইএস/টিআর

উত্তর কোরিয়া ডোনাল্ড ট্রাম্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর