Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরিফ-সৌভিককে শ্রদ্ধা-ভালোবাসায় শেষ বিদায়

স্টাফ করেসপন্ডেন্ট
৮ নভেম্বর ২০২৩ ২১:১২

আরিফ-সৌভিকের জানাজা

ঢাকা: একসঙ্গে ছাত্র রাজনীতি করেছেন দুই বন্ধু আরিফুল ইসলাম ও সৌভিক করিম। রাজধানী ঢাকায় বসবাসও ছিল পাশাপাশি এলাকায়। আরিফুলের বাসা নিউ ইস্কাটনের দিলু রোডে, সৌভিকের বাসা মগবাজারে। আরও অনেক দিনের মতোই রাতে সৌভিককে মোটরসাইকেলে করে বাসায় নামিয়ে দিতে গিয়েছিলেন আরিফুল। এই যাত্রা যে দুজনেরই অন্তিমযাত্রায় পরিণত হবে, তা কে জানত!

মঙ্গলবার (৭ নভেম্বর) দিবাগত রাত পৌনে ১২টার দিকে ইস্কাটনের ইস্টার্ন টাওয়ারের সামনে বেপরোয়া ট্রাকের চাপায় প্রাণ হারান আরিফ ও সৌভিক। বুধবার (৮ নভেম্বর) দুপুরে ইস্কাটন গার্ডেনের সুইড স্কুল মাঠে তাদের জানাজা হয়। স্বজন, বন্ধু, সহকর্মী, সহযোদ্ধারা সবাই সেখান থেকেই একসঙ্গে শেষ বিদায় জানান দুজনকে। এরপর দুজনকেই চিরনিদ্রায় শায়িত করা হয় আজিমপুর কবরস্থানে।

বিজ্ঞাপন

আরিফ বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাবেক সভাপতি। গণসংহতি আন্দোলনের জাতীয় পরিষদের সদস্য ছিলেন তিনি। গ্রামের বাড়ি পঞ্চগড়। স্ত্রী সংগীতশিল্পী ও শিক্ষক রেবেকা নীলা এবং একমাত্র সন্তান নক্ষত্রকে নিয়ে দিলু রোডে থাকতেন। চাকরি করতেন প্রকাশনা সংস্থা ইউপিএলে।

আরও পড়ুন- ইস্কাটনে ট্রাকচাপায় নিহত দুজন গণসংহতি আন্দোলনের নেতা

সৌভিক করিম ছাত্র ফেডারেশন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সহসাধারণ সম্পাদক। সংগীত শিল্পী ও সুরকার ছিলেন তিনি। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। গ্রামের বাড়ি নোয়াখালী। থাকতেন মগবাজারে।

আরিফুল ও সৌভিকের প্রাণহানির খবর মধ্যরাত থেকেই ছড়িয়ে পড়তে থাকে বন্ধু-স্বজনদের মধ্যে। ফেসবুকে তাদের নিয়ে স্ট্যাটাস দিয়েছেন রাজনৈতিক সহযোদ্ধা, বন্ধু, অগ্রজ-অনুজ সবাই। বলেছেন, আরিফুল-সৌভিকরা ছিলেন উজ্জ্বলতম নক্ষত্রের অন্যতম। তাদের অকালপ্রয়াণে সবাই স্তব্ধ। বিভিন্ন স্মৃতি তুলে ধরে তারা বলেছেন, দেশ ও সমাজ পরিবর্তনের রাজনীতিতে এমন সৎ ও নিষ্ঠাবান কর্মীর দেখা সহজে পাওয়া যায় না।

বিজ্ঞাপন

আরিফ ও সৌভিকের জানায় এসেছিলেন স্বজন-বন্ধু সবাই।

দুই বন্ধু ও সহযোদ্ধাকে শেষ বিদায় জানাতে ইস্কাটনেও নেমেছিল স্বজনদের ঢল। জানাজায় পরিবারের পক্ষে কথা বলেন গণসংহতি জোনায়েদ সাকি। পরে তিনি বলেন, দুই রাজনৈতিক সহযোদ্ধাকে হারিয়ে গণসংহতি আন্দোলন ও ছাত্র ফেডারেশনের সবাই গভীরভাবে শোকাহত। আরিফুল-সৌভিককে ট্রাকচাপা দেওয়া নিছক দুর্ঘটনা নাকি এর নেপথ্যে কোনো পূর্বপরিকল্পনা আছে, সেটি খতিয়ে দেখতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বলেছেন, পরিবারের সঙ্গে আলোচনা করে এ ঘটনায় মামলা করা হবে।

আরিফুল-সৌভিককে শেষ বিদায় জানাতে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক আহমেদ কামাল, অধ্যাপক তানজীমউদ্দীন খান, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, অধ্যাপক সামিনা লুৎফা, বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, শিল্পী অরূপ রাহী, সায়ান, অমল আকাশসহ ছাত্র ফেডারেশনের বর্তমান-সাবেক নেতাকর্মীরা।

আরিফ ও সৌভিকের মরদেহ ফুল দিয়ে শ্রদ্ধা জানায় গণসংহতি আন্দোলনসহ বিভিন্ন সংগঠন

দুজনের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় গণসংহতি আন্দোলন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ যুব ফেডারেশন, নারী সংহতি, গার্মেন্টস শ্রমিক সংহতি, বহুমুখী শ্রমজীবী হকার সমিতি, কৃষক মজুর সংহতি, সম্মিলিত পেশাজীবী সংহতি, ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্র মৈত্রীসহ বিভিন্ন সংগঠন।

গণসংহতি আন্দোলনের ২ দিনের শোক

আরিফুল ও সৌভিকের মৃত্যুতে গণসংহতি আন্দোলনের পক্ষ থেকে দুই দিনের শোক ঘোষণা করেছেন দলের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। আগামী শুক্রবার (১০ নভেম্বর) ও শনিবার (১১ নভেম্বর) এই শোক পালন করা হবে।

এ ছাড়া শুক্রবার বিকেলে আসরের নামাজের পর ইস্কাটন গার্ডেন মসজিদে মিলাদ ও দোয়া আয়োজন করেছে পরিবার। অন্যদিকে শনিবার স্মরণসভা করবে গণসংহতি আন্দোলন।

আরও পড়ুন-

ইস্কাটনে ট্রাকচাপায় প্রাণ গেল বাইক আরোহী ২ তরুণের

সারাবাংলা/টিআর

আরিফুল ইসলাম ইস্কাটনে দুর্ঘটনা ট্রাকচাপায় মৃত্যু বেপরোয়া ট্রাক মোটরসাইকেল দুর্ঘটনা সৌভিক করিম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর