Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামের কাঁচাবাজারে বেগুন-মরিচ-মাংসের উত্তাপ


১৮ মে ২০১৮ ১৩:১১

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

চট্টগ্রাম ব্যুরো: রমজানের প্রথম দিনে বন্দরনগরী চট্টগ্রামের কাঁচাবাজারে সবজি ও মাংসের দাম বেড়েছে।এর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে বেগুন, কাঁচামরিচ, মুরগি ও গরুর মাংসের দাম।

ক্রেতারা বলছেন, প্রতিবছর রমজানের শুরুতেই কয়েক ধরনের সবজি, মাছ ও মাংসের দাম বাড়ে। এবারও তার ব্যতিক্রম হয়নি।

শুক্রবার (১৮ মে) চট্টগ্রাম নগরীর সবচেয়ে বড় পাইকারি কাঁচাবাজার রিয়াজউদ্দিন বাজারে বেগুন কেজিপ্রতি ৭০ টাকা, শসা ৩৫ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকা, দেশি পেঁয়াজ ৪০ টাকা, আলু ২৫ টাকা, টমেটো ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তিনদিন আগেও রিয়াজউদ্দিন বাজারে বেগুন সর্বোচ্চ ৫০-৫৫ টাকায় বিক্রি হয়েছে। ওই সময় কাঁচামরিচ ২০ টাকা, দেশি পেঁয়াজ ৩০-৩৫ টাকায় বিক্রি হয়েছে। আলুর দাম বেড়েছে কেজিতে ৮ টাকা।

রিয়াজউদ্দিন বাজারে দেশি মুরগি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪৫০ টাকায়। এ ছাড়া, সোনালিকা ৩১০ টাকা, লেয়ার ২১০ টাকা ও ব্রয়লার মুরগি ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত তিন দিনের ব্যবধানে দেশি ও সোনালিকা মুরগির দাম কেজিতে ১০০ টাকা বেড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

এদিকে, হাড় ছাড়া গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতিকেজি ৬৫০ থেকে ৭০০ টাকায়। অথচ জেলা প্রশাসনের পক্ষ থেকে এর দাম প্রতিকেজি ৬০০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছিল।

রিয়াজউদ্দিন বাজারে ইলিশ মাছ প্রতিকেজি ১২৫০ টাকা, কোরাল ৬৫০ টাকা, রূপচাঁদা ৮৫০ টাকা, রুই ২৪০ টাকা, গলদা চিংড়ি ৫০০ টাকা ও শিং মাছ ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

রিয়াজউদ্দিন বাজারের সবজি বিক্রেতা মো. তাহের সারাবাংলাকে বলেন, আড়ত থেকে যদি আমাদের বেশি দামে কিনতে হয়, তাহলে আমরা কম দামে বেচব কিভাবে ?

বিজ্ঞাপন

‘মধ্যবিত্তের বাজার’ হিসেবে পরিচিত নগরীর বকশিরহাটে সবজির দাম রিয়াজউদ্দিন বাজার থেকে কিছুটা কম। সেখানে বেগুন কেজিপ্রতি ৬০ টাকা, শসা ৩৫ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকা, দেশি পেঁয়াজ ৪০ টাকা, আলু ২০ টাকা, টমেটো ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এই বাজারে দেশি মুরগি ৪৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৪০ টাকা ও সোনালিকা মুরগি ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। হাড় ছাড়া গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০ টাকা, হাড়সহ ৫০০ টাকা কেজি দরে।

বকশিরহাটে সবজি কিনতে যাওয়া ঘাটফরহাদবেগের বাসিন্দা মো. আরিফ সারাবাংলাকে বলেন, প্রতিটা সবজির দাম গত সপ্তাহের চেয়ে ১০ টাকা বেড়েছে। এটা নিয়ম হয়ে গেছে যে, রোজা এলেই দাম বাড়াতে হবে।

তবে ‘বিত্তবানদের বাজার’ হিসেবে পরিচিত কাজীর দেউড়িতে সবজি ও মাংসের দাম বৃদ্ধি রেকর্ড ছাড়িয়েছে। প্রায় প্রতিটি সবজিই রিয়াজ উদ্দিন বাজার থেকে প্রায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে এই বাজারে। মাংসের দামও ৫০ থেকে ১০০ টাকা বাড়তি।

এ ছাড়া বিভিন্ন বাজারে মুদির দোকানগুলোতে ইফতারের উপকরণ ছোলা কেজিতে ৭০ থেকে ৮০ টাকা, বেসন ৮০ থেকে ১০০ টাকা, খোলা মুড়ি ৭০ টাকা, মসুর ডাল ৬০ থেকে ১০০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

এর আগে বৃহস্পতিবার চট্টগ্রামের জেলা প্রশাসক মো.ইলিয়াছ হোসেন নগরীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখেন। বাজারে গিয়ে তিনিও বাড়তি দামে সবজি বিক্রির বিষয়টি শোনেন। জেলা প্রশাসকের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ঘুরে ঘুরে বাজারের বিভিন্ন পণ্যের দাম যাচাই করেন।

জেলা প্রশাসক বলেন, গরুর মাংস, মুরগি, বেগুন, কাঁচামরিচ ও ছোলার দাম যেন কোনোভাবেই না বাড়ে, সেটা ব্যবসায়ীদের বলেছি। মূল্য তালিকা টাঙানোর কথা বলেছি। বিক্রেতারা আড়ত থেকে কি দামে কিনছেন এবং বাজারে কী দামে বিক্রি করছেন, সেটা আমরা যাচাই করব। কেউ যদি বাড়তি দামে বিক্রি করে তাহলে আমরা অ্যাকশনে যাব।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিএম

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর