Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সহজেই রক্ত মিলবে ‘বাঁধন’ অ্যাপে

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ নভেম্বর ২০২৩ ২৩:৪১

ঢাকা: সারাদেশে সরকারি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় কলেজ এমন ৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’। ২০২২ সালে ৬০ হাজার ৬৯৪ ব্যাগ রক্ত সরবরাহ করেছে সংগঠনটি। গত ২৬ বছরে ১০ লাখ ৪৩ হাজার ব্যাগ রক্ত সরবরাহ করা হয়েছে। এছাড়া এই সময়ে ২২ লাখ ৪৭ হাজার মানুষকে রক্তের গ্রুপ জানানো হয়েছে। এবার রক্ত প্রাপ্তিকে সহজ করতে চালু করতে যাচ্ছে বাঁধন অ্যাপ। এই অ্যাপের সহজেই মিলবে চাহিদা অনুসারে রক্ত।

বাঁধন’র ২৬তম বর্ষপূর্তি ছিল গত ২৪ অক্টোবর। এবারে প্রতিপাদ্য ‘ছাব্বিশের স্বপ্নকথা, রক্তদানেই মানবতা’। সরকারি ছুটি থাকায় স্বল্প পরিষরে আয়োজন ছিল সেদিন। তবে ব্যাপকভাবে ২৬ বছর পূর্তি উৎসব হবে ৯ নভেম্বর। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসিতে আলোচনা সভা, র‌্যালি ও সারা দেশের বাঁধন কর্মীদের মিলন মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া বাঁধন অ্যাপসের আনুষ্ঠানিক উদ্ভোধন করা হবে। উদ্ভোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বুধবার (৮ নভেম্বর) বাঁধন কেন্দ্রীয় পরিষদ কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাঁধন কেন্দ্রীয় পরিষদের সভাপতি ফাহিম হোসেন, সাধারণ সম্পাদক মো. আলামিন আলী, বাঁধন কেন্দ্রীয় পরিষদের উপদেষ্টা তাজুল ইসলাম, বাঁধন’র সাবেক কর্মীদের সংগঠন বাঁধন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মীর আশাদুজ্জামান রিন্টু প্রমুখ।

উল্লেখ্য, সারাদেশে বাঁধন’র কার্যক্রম আছে এমন ইউনিটগুলোর নবীন ছাত্রদের মধ্য থেকে নতুন রক্তদাতা এই অ্যাপ-এ যুক্ত হতে থাকবে। এ ছাড়াও রক্তেদাতার খোঁজে বাঁধন অ্যাপসে যারা রেজিস্ট্রেশন করবে তারাও চাইলে রক্তদাতা হিসেবে নিজেকে অন্তর্ভুক্ত করতে পারবেন। এভাবে সুবিধাভুগীদের রেজিস্ট্রেশনের মাধ্যমে রক্তদাতার সংখ্যা বাড়তে থাকবে। অ্যাপসটিতে রক্তদাতার তথ্যের পাশাপাশি সারাদেশের ৫৮টি জেলার ১ হাজার ২০০টি হাসপাতালের তথ্য দেওয়া আছে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

বাঁধন অ্যাপ রক্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর