Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তর গাজায় ইসরাইলের তীব্র হামলা, নিহত ছাড়াল সাড়ে ১০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক
৯ নভেম্বর ২০২৩ ১০:২৬

ইসরাইল ও হামাসের তীব্র লড়াইয়ে গাজা থেকে ধোঁয়া উঠছে, ছবি: হারেৎজ

ফিলিস্তিনের উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবির এবং পশ্চিম গাজার সাবরাত নাম এলাকায় রাতভর তীব্র বোমা হামলা চালিয়েছে ইসরাইল। এ ঘটনায় অন্তত অর্ধশত ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে ৩৩ দিন ধরে চলা যুদ্ধে অন্তত সাড়ে ১০ হাজারের অধিক ফিলিস্তিনি ও ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়েছেন। খবর আলজাজিরা ও সিএনএন।

উত্তর গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে তীব্র লড়াই শুরু হয়েছে। গাজার এই অংশে স্থল ও আকাশ পথে ব্যাপক হামলা চালাচ্ছে ইসরাইলের সামরিক বাহিনী। এ পরিস্থিতে জীবন বাঁচাতে গতকাল বুধবার (৮ নভেম্বর) পায়ে হেঁটে উত্তর গাজা ছেড়ে চলে যাচ্ছেন হাজার হাজার ফিলিস্তিনি।

বিজ্ঞাপন
জীবন বাঁচাতে উত্তর গাজা থেকে চলে যাচ্ছেন ফিলিস্তিনরা, ছবি: এএফপি

জীবন বাঁচাতে উত্তর গাজা থেকে চলে যাচ্ছেন ফিলিস্তিনরা, ছবি: এএফপি

এদিকে জাতিসংঘ বলেছে, গত রোববার (৫ নভেম্বর) গাজার দক্ষিণ থেকে ২ হাজার ফিলিস্তিনি চলে গেছেন। গত মঙ্গলবার (৭ নভেম্বর) তা বেড়ে ১৫ হাজারে দাঁড়িয়েছে। ইসরাইলের সরকার জানিয়েছে, গতকাল বুধবার (৮ নভেম্বর) পর্যন্ত ৫০ হাজার গাজাবাসী উচ্ছেদ করিডোর দিয়ে পাড়ি দিয়েছেন। এই সংখ্যাটি স্বাধীনভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ইসরাইল দাবি করেছে, তারা হামাসের চারপাশে শক্তভাবে ঘিরে ফেলেছে। তবে হামাস দাবি করেছে, তারা সফলভাবে ইসরাইলের সামরিক বাহিনীকে মোকাবেলা করছে এবং তাদের ট্যাঙ্ক ও যানবাহন ধ্বংস করেছে।

এদিকে বন্দিদের মুক্তি ছাড়া গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা আবারও প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বিজ্ঞাপন

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের হামলায় অন্তত ১০ হাজার ৫৬৯ নিহত হয়েছেন। এর মধ্যে অধিকাংশ শিশু ও নারী। এদিকে হামাসের হামলায় ১ হাজার ৪০০ জন ইসরাইলি নিহত হয়েছেন। এছাড়া ২০০ অধিক ইসরাইলিকে বন্দি করে রেখেছে হামাস।

সারাবাংলা/এনএস

ইসরাইল ইসরায়েল-ফিলিস্তিন ফিলিস্তিন হামাস

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর