Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক
১১ নভেম্বর ২০২৩ ১৩:৫০

ফিলিস্তিনে ইসরাইলের অব্যাহত হামলায় নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। গাজা শহরের স্বাস্থ্য বিভাগ এ তথ্য জানিয়েছে।

গাজায় যুদ্ধ আরও তীব্র হয়ে উঠেছে। ইসরাইলি সামরিক বাহিনী গাজা শহরের আরও অভ্যন্তরে প্রবেশ করায় হাজার হাজার ফিলিস্তিনি উত্তর গাজা থেকে পালিয়ে যাচ্ছে। দক্ষিণ গাজায় পালিয়ে যাওয়া বাসিন্দারাও নিরাপদ নন। দক্ষিণেও মিসাইল হামলা চালাচ্ছে ইসরাইল। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, গাজা শহরের প্রধান হাসপাতাল এবং আশেপাশে শুক্রবার রাতে অন্তত একটি মিসাইল আঘাত হানে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, গাজার ৩৬টি হাসপাতালের মধ্যে ২০টিই অচল হয়ে পড়েছে। এর মধ্যে একটি শিশু হাসপাতালও রয়েছে। হাসপাতালটিতে ইসরাইলি মিসাইল হামলার পর কার্যক্রম বন্ধ হয়ে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজার ২৩ লাখ জনসংখ্যার দুই-তৃতীয়াংশের বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের হামাস। ওই হামলায় ১৪০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া আরও দুই শতাধিক ইসরাইলিকে জিম্মি করে হামাস। জবাবে ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল। গাজা শহর থেকে হামাসকে নিশ্চিহ্ন করে দিতে লাগাতার হামলা চালাচ্ছে ইসরাইলের সামরিক বাহিনী। এর ফলে গাজায় চরম মানবিক সংকট সৃষ্টি হয়েছে। লাখো মানুষের জন্য প্রয়োজনীয় ত্রাণ সহায়তাও গাজায় পাঠানো যাচ্ছে না।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর