Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের ঋণমান কমিয়েছে মুডিস

আন্তর্জাতিক ডেস্ক
১১ নভেম্বর ২০২৩ ১৫:৫৭

যুক্তরাষ্ট্রের ঋণমান বিষয়ক আভাস কমিয়েছে ঋণমান নির্ণয়কারী সংস্থা মুডিস। যুক্তরাষ্ট্রের ঋণমান স্থিতিশীল থেকে নেতিবাচক-এ নামিয়ে এনেছে প্রতিষ্ঠানটি। বড় রাজস্ব ঘাটতি এবং ঋণ নেওয়ার সামর্থ্য হ্রাসের কারণে যুক্তরাষ্ট্রের রেটিং কমানো হয়েছে বলে জানিয়েছে মুডিস।

মুডিসের এই পদক্ষেপের তাৎক্ষণিক সমালোচনা করেছে বাইডেন প্রশাসন। এর আগে অবশ্য রেটিং এজেন্সি ফিচ যুক্তরাষ্ট্রের ঋণমান হ্রাস করেছিল।

বিজ্ঞাপন

রেটিং এজেন্সি মুডিস এক বিবৃতিতে বলেছে, কংগ্রেসে চলমান রাজনৈতিক মেরুকরণ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বার্ষিক অর্থনৈতিক পরিকল্পনার বিষয়ে আইনপ্রণেতাদের একমত না হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে। ফেডারেল ব্যয় এবং রাজনৈতিক মেরুকরণ বিনিয়োগকারীদের জন্য ক্রমবর্ধমান উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এতে মার্কিন সরকারের বন্ডের দাম ১৬ বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমেছে।

মার্কিন সরকারের ঋণমান নিয়ে তিনটি রেটিং এজেন্সি সর্বোচ্চ রেটিং দিয়ে আসছিল। এর মধ্যে মুডিসই শেষ প্রতিষ্ঠান যারা যুক্তরাষ্ট্রের ঋণমান সর্বোচ্চ থেকে অবনমন করেছে। গত আগস্টে ঋণমান দানকারী সংস্থা ফিচ যুক্তরাষ্ট্রের ট্রিপল-এ রেটিং কমিয়ে এএ+ করে। আরেকটি শীর্ষ রেটিং এজেন্সি এসএন্ডপি অবশ্য ২০১১ সাল থেকেই যুক্তরাষ্ট্রকে এএ+ রেটিং দিয়ে আসছে।

সারাবাংলা/আইই

মুডিস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর