Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনে শোডাউন আমাদের কালচারে পরিণত হয়েছে: সিইসি

স্পেশাল করসপন্ডেন্ট
১২ নভেম্বর ২০২৩ ১৪:২৪

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনে শোডাউন আমাদের কালচারে পরিণত হয়েছে। এতে আচরণবিধি ভঙ্গ হতে পারে।

রোববার (১২ নভেম্বর) নির্বাচন কমিশনের দুটি অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন‌।

নতুন দুটি অ্যাপের বিষয়ে তিনি বলেন, মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় শোডাউন করতে এসে অনেক সময় সংঘাত হতে পারে। কাজেই এটা সহজ করা হয়েছে। মনোনয়ন পত্র তুলতে যেমন  বাধা দেওয়া হয়, তেমনি অনেককে জমা দেওয়ার সময় প্রত্যাহারের জন্য চাপ দেওয়া হয়।। এই যে অনাচারগুলো, অনলাইন সিস্টেমের মাধ্যমে কমে আসতে পারে এবং টোটাল নির্বাচনি ব্যবস্থাটা আরও নির্ভরযোগ্য, আরও সহজ এবং আরও পরিশুদ্ধ হতে পারে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, এটা শুধু আমাদের তথ্য সরবরাহ সহজ ও দ্রুত করে দেবে তা নয়, স্বচ্ছতার ক্ষেত্রেও এটি খুবই সহায়ক হবে। অর্থাৎ, দুই ঘণ্টা পরে কী পেলাম, চার ঘণ্টা পরে কী পেলাম, ছয় ঘণ্টা পরে কী পেলাম, হঠাৎ করে আকাশচুম্বী কিছু একটা হয়ে যায়, তখন কিন্তু বিশ্লেষণের একটা সুযোগ হবে। কাজেই এটা কিন্তু স্বচ্ছতা সৃষ্টির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের একটু কষ্ট করে শিখে নিতে হবে অ্যাপের মাধ্যমে কিভাবে বিভিন্ন তথ্যগুলো আমরা অবলোকন করব। আর অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে যেটা বলা হয়েছে, এটা কিন্তু বেশ কয়েকটি উপ-নির্বাচনে আমরা করেছি। এটা অসম্ভব কিছু না। এটা ব্যবহারের মাধ্যমে সহজ হয়ে যাবে। পৃথিবী এগিয়ে যাচ্ছে প্রযুক্তির মাধ্যমে। আমাদেরও এগিয়ে যেতে হবে প্রযুক্তির মাধ্যমে। ভারতে এটা আছে। অনুকরণ করে আমরা আরও আধুনিক করেছি।

তিনি বলেন, অনলাইন ভোটিং, ঘরে বসে ভোট এটা পৃথিবীর কোথাও হয়নি এখনও। তবে ভারতের প্রধান নির্বাচন কমিশনারের সাক্ষাতের সময় আমাকে তিনি জানিয়েছেন, ঘরে বসে মোবাইলে অনলাইন ভোটিংয়ের চেষ্টা করছেন তারা। আমার বিশ্বাস, ওটা হয়তো বাস্তবায়িত হবে। বাস্তবায়িত হলে হয়ত আমরাও সেটা করতে পারব কি-না। কিন্তু তার আগে আমরা এখন কোনোরকম নিশ্চয়তা দিতে পারব না যে অনলাইন ভোটিং সিস্টেম কবে চালু হবে।

সিইসি বলেন, আমরা বিশ্বাস অ্যাপটা নির্ভরযোগ্য হবে। অনলাইন নমিনেশন দলগুলো ব্যবহার করবেন। অ্যাপল, অ্যানড্রয়েড যেকোনো ফোনেই এটা ব্যবহার করতে পারবেন।

এ সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জিএস/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর