Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাপন-সাকিব-নিজাম উদ্দিনের পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ নভেম্বর ২০২৩ ২১:৫০

ঢাকা: চলতি ক্রিকেট বিশ্বকাপে ব্যর্থতার দায়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন, প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী এবং জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানের পদত্যাগ চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে বিশ্বকাপ ক্রিকেট-২০২৩ এ ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে সমগ্র জাতির কাছে ক্ষমাপ্রার্থনা করে তাদের নিজ নিজ পদ থেকে পদত্যাগ করতে বলা হয়েছে নোটিশে।

রোববার (১২ নভেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠিয়েছেন।

নোটিশপ্রাপ্তির ৩০ দিনের মধ্যে নাজমুল হাসান পাপন, নিজাম উদ্দিন চৌধুরী এবং সাকিব আল হাসানকে আইসিসি পুরুষ বিশ্বকাপ ক্রিকেট-২০২৩ এ ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে সমগ্র জাতির কাছে ক্ষমাপ্রার্থনা করে নিজ নিজ পদ থেকে পদত্যাগ করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইন অনুসারে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়, আইসিসি পুরুষ বিশ্বকাপ ক্রিকেট-২০২৩ এ সাফল্য পেতে জাতীয় দলে প্রধান কোচ, কোচিং স্টাফ, টিম ম্যানেজমেন্ট নির্বাচক কমিটি এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড কেন প্রস্তুতি সঠিকভাবে নিতে কার্যকর ভূমিকা পালন করেনি। ফলে নাজমুল হাসান পাপন ও নিজাম উদ্দিন চৌধুরীকে আইসিসি পুরুষ বিশ্বকাপ ক্রিকেট-২০২৩ এ বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের ব্যর্থতার দায়ভার কোনভাবেই এড়াতে পারেন না।

এতে আরও বলা হয়, আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিযোগিতা গড়ে তোলার জন্য যে মান ও দক্ষতার প্রয়োজন, বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটার সেই জায়গাটায় পিছিয়ে। ঘরোয়া ক্রিকেট কাঠামো এখনো পড়ে আছে প্রাচীন যুগে। স্কুলভিত্তিক, বয়সভিত্তিক টুর্নামেন্ট ও প্রশিক্ষণ ঠিকমতো না হওয়ায় নতুন মেধাবী ক্রিকেটার তৈরি হচ্ছে না। বাংলাদেশে খেলা হয় ধীরগতির মন্থর উইকেটে। আধুনিক কৌশল এবং প্রযুক্তির চর্চা নেই। বেশিরভাগ ক্রিকেটারই জাতীয় দলে এসে শিখেন, যেটা আসতেই শেখার না, বরং পরীক্ষা দেওয়ার জায়গা। ক্রিকেট দলীয় খেলা হলেও দল গড়তে, একাদশ সাজাতে বাংলাদেশে ক্রিকেটারদের ব্যক্তিগত ইচ্ছা-অনিচ্ছার চড়া মূল্যই দিতে হচ্ছে বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলকে। মাশরাফী বিন মোর্তজার সময়ে তিনি অধিনায়ক হিসেবে সফল হলেও ক্যারিয়ারের শেষ লগ্নে বোলার হিসেবে দলের অন্যদের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছিলেন। এ ছাড়া কোন ক্রিকেটার অবসর নেবার সময়ও তাকে যথাযথ সম্মান জানিয়ে বিদায় দেবার কোন পদক্ষেপও বাংলাদেশ ক্রিকেট বোর্ড নেয় না। যা খুবই দুঃখজনক। বাংলাদেশের ক্রিকেট চলে এখনো পুরনো পন্থায়। দেশের অনেক কিছু স্মার্ট এবং ডিজিটাল হলেও ক্রিকেট পড়ে আছে অ্যানালগ যুগে। ক্রিকেট খেলা বেশিরভাগ দেশই উন্নত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের নিজস্ব কোচ তৈরি করলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড আজ পর্যন্ত সেই উদ্যোগ গ্রহণ না করে, বরং বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করে বিদেশি কোচিং স্টাফ আনতেই বেশি আগ্রহী।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন লম্বা সময় ধরে চেয়ারে, হাবিবুল বাশারেরও হয়ে গেছে লম্বা সময়, অথচ তারা আজও বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা সম্পন্ন বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দল গঠন করতে পারেননি। এ ছাড়া দীর্ঘ ছয় বছর ধরে নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলী আন্তর্জাতিক স্টেডিয়ামটি পানির নিচে তলিয়ে আছে। আউটার স্টেডিয়ামের অবস্থাও একই। পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় এটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। ব্যবহার না হওয়ায় অযত্ন আর অবহেলায় স্টেডিয়ামের মূল গ্যালারিসহ সবকিছু ধ্বংসপ্রআয়। অথচ বাংলাদেশ ক্রিকেট বোর্ড এসব ব্যাপারে কোন কার্যকর ভূমিকা পালন করেনি। আবার জাতীয় দলের শীর্ষ খেলোয়াড়েরা অতিরিক্ত অর্থের আশায় বিদেশি লীগ খেলতে এবং বিজ্ঞাপনচিত্রে অংশ নিতে বেশি আগ্রহী। ফলে জাতীয় দলের প্রতি তাদের যথাযথ পারফরমেন্স ও কমিটমেন্টের অভাব পরিলক্ষিত হয়। অথচ এই ব্যাপারেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড বরাবরই নীরব ভূমিকা পালন করেছে। যার ব্যয়ভার নোটিশ প্রাপকবৃন্দ কোনভাবেই এড়াতেই পারেন না।

নোটিশে নোটিশপ্রাপ্তির ৩০ দিনের মধ্যে বাংলাদেশ ক্রিকেট দলের সম্পূর্ণ কোচিং স্টাফ ও নির্বাচক কমিটি বাতিল এবং আইসিসি পুরুষ বিশ্বকাপ ক্রিকেট-২০২৩ এর ব্যর্থতার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে।

এ ছাড়াও উন্নত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে নিজস্ব কোচ তৈরি, আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোতে যে ধরনের উইকেটে খেলা হয় তার কাছাকাছি মানের উইকেটে ঘরোয়া লিগ আয়োজন, স্কুল ও বয়সভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট ও প্রশিক্ষণের আয়োজনের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

একই সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন, প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী এবং জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানকে আইসিসি পুরুষ বিশ্বকাপ ক্রিকেট-২০২৩ এ ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে সমগ্র জাতির কাছে ক্ষমাপ্রার্থনা করে নিজ নিজ পদ থেকে পদত্যাগ করতে বলা হয়েছে।

অন্যথায় এ বিষয়ে আইন অনুযায়ী প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/কেআইএফ/এসএইচএস

নাজমুল হোসেন পাপন বিসিবি সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর