Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পরিস্থিতি স্বাভাবিক হলেই পোশাক কারখানায় নতুন নিয়োগ’

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ নভেম্বর ২০২৩ ২২:১২

ঢাকা: পরিস্থিতি স্বাভাবিক হলেই দেশের পোশাক কারখানায় নতুন নিয়োগ শুরু হবে বলে জানিয়েছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

রোববার (১২ নভেম্বর) উত্তরার বিজিএমইএ কমপ্লেক্সে ‘পোশাক শিল্পে ন্যূনতম মজুরি ও বর্তমান শ্রম পরিস্থিতি’ বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘বিগত ৫ বছর ধরে শিল্পে একটি স্থিতিশীল ও শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। যার জন্য আমরা আন্তর্জাতিকভাবে অভিনন্দনও পাচ্ছি। তবে অনেকেই আছেন, যারা আমাদের এই উন্নতিতে খুশি হতে পারছেন না। এই শান্তিপূর্ণ পরিস্থিতি যেকোনোভাবেই হোক বিঘ্ন করতে চান। তবে শিল্পে অস্থিরতা সৃষ্টি হলে যারা সবচেয়ে বেশি বিপাকে পড়বেন, তারা হলেন আমাদের এই শিল্পের প্রাণ শ্রমিক ভাই-বোনেরা।

তিনি বলেন, ‘যেহেতু বর্তমানে পোশাকখাতে অনেক কারখানায় কাজ কম, ক্রেতারা নতুন করে অর্ডার দেয়া বন্ধ রেখেছেন, তাই আমরা নতুন নিয়োগ বন্ধ রাখতে বলেছি। পরিস্থিতি অনূকূলে এলে আবার নতুন নিয়োগ শুরু হবে।’

বিজিএমইএ সভাপতি অভিযোগ করে বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে পোশাক শিল্পকে নিয়ে অপপ্রচার হচ্ছে। এতে করে শিল্প ও দেশের ভাবমূর্তি ক্ষূন্ন হচ্ছে। এ ধরনের কার্যক্রম দেশদ্রোহিতার শামিল। বলা হয়েছে, ইপিলিয়ন কারখানায় তিন জন মারা গেছে, যা মোটেও সত্য নয়। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। সরকারের প্রতি আমাদের একান্ত অনুরোধ, যারা এ ধরনের অপতৎপরতায় লিপ্ত, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করুন।’

প্রসঙ্গত, সম্প্রতি দেশের পোশাক কারখানাগুলোতে সবধরনের নিয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটি তাদের সদস্য প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে বলেছে, প্রতিটি পোশাক কারখানার গেটে ‘নিয়োগ বন্ধ’ লেখা ব্যানার টাঙিয়ে দিতে হবে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

নিয়োগ পোশাক কারখানা বন্‌ধ বিজিএমইএ


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর