Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রম পরিস্থিতি পর্যালোচনা করতে ঢাকায় ইইউ প্রতিনিধি দল

স্টাফ করেসপন্ডেন্ট
১২ নভেম্বর ২০২৩ ২৩:০২

ঢাকা: বাংলাদেশের শ্রম পরিস্থিতি পর্যালোচনা করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি দল ঢাকায় এসে পৌঁছেছে। প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন ইইউর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের উপব্যবস্থাপনা পরিচালক পাওলা প্যাম্পালোনি।

রোববার (১২ নভেম্বর) বিকেলে ঢাকা পৌঁছে তারা রাজধানীর বাড্ডায় শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশুদের জন্য পরিচালিত একটি স্কুল পরিদর্শন করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) বাংলাদেশে নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এ তথ্য জানান।

প্রতিনিধিদলের নেতা পাওলা প্যাম্পালোনি এক্সে লিখেন, ঢাকায় আবার আসতে পেরে খুবই আনন্দিত।

জানা গেছে, ইইউ প্রতিনিধি দলটি আগামীকাল সোমবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। গোটা দিন তারা সেখানেই কাটাবেন। পরদিন মঙ্গলবার তারা ঢাকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাতিসংঘের আবাসিক প্রতিনিধি, আইএলও কান্ট্রি পরিচালকের সঙ্গে সাক্ষাৎ করবেন। পরে পোশাক কোম্পানিগুলোর মালিক ও শ্রমিক সংগঠন এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। এদিন বিকেলে ও পরদিন বুধবার তারা সরকারের বিভিন্ন মন্ত্রী, সচিব ও বিভাগের পরিচালকদের সঙ্গে বৈঠক করবেন।

আগামী বৃহস্পতিবার একটি তৈরি পোশাক কারখানা পরিদর্শন করবে ইইউর প্রতিনিধি দলটি। এদিন পাঁচ দিনের সফর শেষে ঢাকা ত্যাগ করবেন প্রতিনিধিরা।

ইইউ প্রতিনিধি দলের এ সফরের ব্যাপারে ঢাকার গণমাধ্যমকে রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, জাতীয় অ্যাকশন প্ল্যানের রোডম্যাপ বাস্তবায়নে সামগ্রিক মূল্যায়নের লক্ষ্যে এই সফর।

ইইউ প্রতিনিধিদের এ সফরে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা দেওয়ার ব্যাপারে আলোচনা হতে পারে। উল্লেখ্য, স্বল্প আয় ও নিম্ন মধ্যম আয়ের দেশগুলোর জন্য ইউরোপীয় ইউনিয়ন ২০১৫ সালে জিএসপি প্লাস চালু করে। এই সুবিধার অধীনে ইউরোপের বাজারে কোনো দেশ ৬৬ শতাংশ শুল্কমুক্ত সুবিধা পেতে পারে।

গত মাসে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি ঢাকায় এক সেমিনারে বক্তৃতাকালে জানান, দেশের শ্রম আইনকে আন্তর্জাতিক মানের করতে পারলে জিএসপি প্লাস সুবিধার জন্য বাংলাদেশের আবেদন বিবেচনা করতে ইউরোপীয় পার্লামেন্ট এবং কমিশনে একটি জরুরি উপাদান হবে এটি।

উল্লেখ্য, ইইউ প্রতিনিধি দলের এই সফরটি পূর্ব নির্ধারিত। তবে এটি এমন এক সময়ে হচ্ছে যখন ন্যুনতম মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলন করছেন গার্মেন্টস শ্রমিকরা। শ্রমিক আন্দোলনে পুলিশের বল প্রয়োগের ঘটনাও ঘটছে। এতে প্রাণহানিও হয়েছে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর