Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কড়াইল বস্তিতে সেলাই মেশিন বিতরণ ডিএনসিসি মেয়রের

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ নভেম্বর ২০২৩ ১৭:৩৭

ঢাকা: রাজধানীর বনানী কড়াইল বস্তিতে ৭০ জন নারীর মধ্যে বিনামূল্যে স্বয়ংক্রিয় সেলাই মেশিন বিতরণ করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (১৩ নভেম্বর) দুপুরে এসব সেলাই মেশিন বিতরণ করা হয়।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের অর্থায়নে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন জেলার প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে প্রায় এক হাজার ৫০০ স্বয়ংক্রিয় সেলাই মেশিন বিতরণ কর্মসূচির অংশ হিসেবে কড়াইল বস্তির প্রায় ৭০ নারীকে সেলাই মেশিন বিতরণ করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আতিকুল বলেন, বস্তিবাসীদের জীবনমান উন্নয়নে এবং তাদের স্বাবলম্বী করতে সেলাই মেশিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। স্বয়ংক্রিয় এ সেলাই মেশিনটির মাধ্যমে নারীরা বিভিন্ন ডিজাইনের পণ্য তৈরি করে চাইলে অনলাইনেও বিক্রি করতে পারবেন। অনলাইনে পণ্য বিক্রির সুযোগ থাকায় অনেক অর্থ খরচ করে দোকান দেওয়ার প্রয়োজন নেই। চীন সরকারের অর্থায়নে ইউএনডিপি নারীদের আর্থিক স্বচ্ছতা সৃষ্টির জন্য বিনামূল্যে সেলাই মেশিন সরবরাহ করছে।

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, চীন সরকার বাংলাদেশের এবং ইউএনডিপির সঙ্গে দীর্ঘদিন ধরে একসঙ্গে কাজ করছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বঙ্গবন্ধু টানেলের মতো মেগাপ্রকল্প ছাড়াও অসংখ্য ছোট ছোট প্রকল্পে কাজ করছে। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নে সেলাই মেশিন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেলাই মেশিন ব্যবহার করে একজন নারী পরিবারের সদস্যদের জন্য কাপড় সেলাই করার পাশাপাশি আর্থিকভাবেও লাভবান হতে পারবে।

বিজ্ঞাপন

ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেন, ইউএনডিপি বাংলাদেশসহ বিশ্বের প্রায় আরও ১৭০টি দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে। বাংলাদেশের সঙ্গে ইউএনডিপি শুধু আজকে নয় সেই ২০১৭ সালেও বন্যায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় সংস্থাটি কাজ করেছে। বন্যায় রোগাক্রান্ত অসংখ্য মানুষের জন্য ওষুধ সরবারাহ করেছে। ডিএনসিসিতে ইউএনডিপি একটি ইনোভেশন ল্যাব স্থাপনের জন্যও কাজ করছে।

অনুষ্ঠানে অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, ২০নং ওয়ার্ডের কাউন্সিলর কাউন্সিলর মো. নাছির এবং সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর আমেনা বেগম।

সারাবাংলা/আরএফ/এনইউ

কড়াইল বস্তি বিতরণ রাজধান সেলাই মেশিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর