Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫০ টাকা ভাড়ায় লোক নিয়ে ভাঙচুর চালায় তারেকুল: ডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ নভেম্বর ২০২৩ ১৯:২০

ফাইল ছবি

ঢাকা: রাজধানীর পল্টন এলাকায় বিএনপির ডাকা সমাবেশে ভাড়া করা লোকজন নিয়ে হামলা ও ভাঙচুর চালায় অনিবন্ধিত রাজনৈতিক দল জনতার অধিকার পার্টির (পিআরপি) চেয়ারম্যান তারেকুল ইসলাম ভূইয়া (৩৫)। বিভিন্ন ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে তারেকুলকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের (উত্তর) অর্গানাইড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

রোববার (১২ নভেম্বর) বিকেলে রাজধানীর রমনা থানার তোপখানা রোড থেকে তাকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

সোমবার (১৩ নভেম্বর) দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিক সঙ্গে আলাপ কালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ এসব কথা বলেন।

তিনি বলেন, রাজধানীর পল্টনে গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশে চালানো হামলা ভাঙচুরের ঘটনায় ডিএমপির শাহজাহানপুর থানায় দায়ের হওয়া বিশেষ ক্ষমতা আইনের মামলায় ছায়া তদন্ত করছে গোয়েন্দা পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। তদন্তে ২৮ অক্টোবরের ঘটনার বিভিন্ন এলাকার ছবি ও ফুটেজ বিশ্লেষণ করে পুলিশের ওপর হামলা ও গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগে সরাসরি নেতৃত্ব দেওয়ার সঙ্গে জড়িত ছিল তারেকুল।

গ্রেফতার আসামি তারেকুল ইসলাম ২০১৪ সালে ফেনী সদর উপজেলার ভাইস চেয়ারম্যান পদে ২০১৮ সালে ফেনী-১ সংসদ সদস্য নির্বাচন (স্বতন্ত্র প্রার্থী হিসেবে), ২০২০ সালে ফেনী পৌরসভার মেয়র পদে নির্বাচন (এনডিএম থেকে), ২০২৩ সালে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে সংসদ সদস্য পদে (স্বতন্ত্র প্রার্থী হিসেবে) এ অংশগ্রহণ করে।

১৫০ টাকা করে ভাড়া করা লোকজন ও দলীয় নেতাকর্মীসহ সমাবেশে অংশ নেয়। হামলার আগে বিএনপির সিনিয়র নেতৃবৃন্দের সঙ্গে পূর্ব পরিকল্পনার অংশ হিসেবে বিভিন্ন স্থানে সক্রিয় ভূমিকা পালন করে। পরবর্তীতে তাদের পূর্বপরিকল্পিত নানা রকম নাশকতামূলক কর্মকাণ্ড চালায়। এরমধ্যে (পুলিশ হত্যা, পুলিশের ওপর আক্রমণ করা, দায়িত্বরত সাংবাদিকদের ওপর আক্রমণ, প্রধান বিচারপতির বাস ভবনে হামলা, জাজেজ কোয়ার্টারসহ পুলিশ বক্স ভাঙচুর ও অগ্নিসংযোগ, পুলিশ হাসপাতালে অগ্নিসংযোগ, সরকারি-বেসরকারি বিভিন্ন পরিবহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

বিজ্ঞাপন

গোয়েন্দা প্রধান আরও বলেন, ২৮ অক্টোবরের সিসিটিভি ও বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত সংবাদের ফুটেজ বিশ্লেষণে দেখা যায়, গ্রেফতার তারেকুলের নেতৃত্বে বিভিন্ন স্থানের পুলিশ বক্স এবং পুলিশের যানবাহনসহ বিভিন্ন গণপরিবহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এমন কি হাতে লাঠি ও ইট পাটকেল নিয়ে উল্লাস করতে দেখা গেছে।

কথিত একটি রাজনৈতিক দলের প্রধান পরিচয় দেওয়া তারেকুলকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে হারুন অর রশীদ বলেন, পিআরপি’র সভাপতি তারেকুলের সঙ্গে বিএনপি ও সহযোগী সংগঠনের অনেক সিনিয়র নেতৃবৃন্দের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তাদের সঙ্গে পূর্বপরিকল্পনার অংশ হিসেবে তারা ছোট ছোট দলে ভাগ হয়ে পল্টনের নাইটিংগেল মোড়, বিজয় নগর পানির ট্যাংকি, পুলিশ হাসপাতাল, শাহজাহানপুরসহ বিভিন্ন স্থানে নাশকতামূলক কর্মকাণ্ডের নেতৃত্ব দেয়। এছাড়া উত্তর শাহজাহানপুর উত্তরা ব্যাংকের সামনে বিআরটিসি বাসে চলককে নামিয়ে দিয়ে গাড়িতে অগ্নিসংযোগ করে। চলমান নাশকতায় জড়িত অন্যান্য পৃষ্ঠপোষক ও অংশগ্রহণকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য আমাদের অভিযান চলমান থাকবে।

গ্রেফতার তারেকুলের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা চলমান রয়েছে। এছাড়া শাহজাহানপুর থানায় দায়ের হওয়া মামলায় সাত দিনের রিমান্ড আবেদন করে আদালতে পাঠানো হয়েছে।

সারাবাংলা/ইউজে/এনইউ

টপ নিউজ বিএনপি সমাবেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর