Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরায়েলি হামলায় খান ইউনিসে ১০ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক
১৪ নভেম্বর ২০২৩ ১১:৫৬

দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও অনেকে।

সোমবার (১৩ নভেম্বর) ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা রিপোর্ট জানিয়েছে, খান ইউনিসের দুটি আবাসিক ভবন সরাসরি ইসরায়েলি বিমান হামলার শিকার হয়েছে। এতে আল-আগা এবং আবু গেমায়েজের পরিবারের দুটি বাড়ি বিধ্বস্ত হয়েছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এ হামলায় গুরুতর আহতদের নাসের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে, তবে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ ও যান্ত্রিক ভেন্টিলেটরের স্বল্পতার কারণে আহতদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

অবরুদ্ধ গাজা উপত্যকার হাসপাতাল ও অ্যাম্বুলেন্সগুলোতে হামলা চালানোকে ‘বৈধ’ ঘোষণা করে ইসরায়েলি বাহিনী সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) এ একটি পোস্ট দিয়ে তা আবার ডিলিট করে দিয়েছে।

ওই পোস্টটিতে বলা হয়, ফিলিস্তিনের হাসপাতাল ও অ্যাম্বুলেন্সগুলো ‘উগ্রবাদীদের অবকাঠামো’ হিসেবে ব্যবহৃত হয়, ফলে হামলা চালানোর জন্য এগুলো ‘বৈধ সামরিক লক্ষ্যবস্তু।’

তবে আন্তর্জাতিক আইনে কোনো পরিস্থিতিতেই হাসপাতাল বা অ্যাম্বুলেন্সে হামলা চালানোকে বৈধতা দেওয়া হয়নি বলে পরে ওই পোস্ট ডিলিট করা হয়।

এ বিষয়ে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংস্থা- পিএলও’র সাবেক আইনি উপদেষ্টা দিয়ানা বুত্তু বলেছেন, ‘ইসরায়েল অতীতেও এ ধরনের দাবি করেছে, কিন্তু কখনও তা প্রমাণ করতে পারেনি।’

সারাবাংলা/ইআ

ইসরাইলের বিমান হামলা টপ নিউজ ফিলিস্তিনি নিহত


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর